১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ || ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কুঁড়ে ঘরে বসে কলেজ শিক্ষার্থী হা্বিব তৈরি করলো রোবট

লালমনিরহাট প্রতিনিধি, মোস্তাফিজুর রহমান মোস্তাফা প্রতিবেদন , প্রকাশিত হয়েছে-

 

 

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার প্রত্যন্ত গ্রাম সুন্দ্রাহবি।সেই গ্রামের এক যুবক রোবট তৈরী করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। তার তৈরীকৃত রোবট হোটেল ও রেস্টুরেন্টে হোটেল বয় হিসেবে কাজ করবে। রোবট নিয়ে বহুল আলোচিত ভারতীয় হিন্দি ছবি চিট্টির নামানুসারে তিনি তার আবিস্কারকৃত রোবটটির নাম দিয়েছেন ”চিট্টি”। আহসান হাবিব নামের ওই যুবক কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম সুন্দ্রাহবি গ্রামের মৃত মজু মিয়ার ছেলে । তিনি কালীগঞ্জ উপজেলার সরকারী করিম উদ্দিন পাবলিক কলেজের দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থী।

উপজেলার তুষভান্ডার রমনীমোহন মেমোরিয়াল সরকারী উচ্চ বিদ্যালয় পড়াকালীন সময়ে ২০১৭ সালে স্কুল পর্যায়ে বিজ্ঞান মেলায় রোবট তৈরী তৈরী করে জেলায় প্রথম স্থান অধিকার করেন হাবিব। তখন থেকেই রোবট তৈরী করার নেশা পেয়ে বসে তাকে।২০১৭ সালে তার বাবা মনজু মিয়া মারা যান। বাবা মারা যাবার পর আর্থিক অনটনের কারনে দুই বছর বন্ধ থাকে তার রোবটের কাজ। দরিদ্র ঘরের সন্তান হাবিব হাল ছাড়েননি।সকাল থেকে রাত পযন্ত সারাদিন টিউশনি করে সংসার ও তার লেখাপড়ার খরচ জোগাড় করেন। টানাটানির মধ্যে কিছু সঞ্চয় ও ধার-দেনা করে প্রায় লক্ষাধিক টাকা ব্যয় করে তিনি এই রোবট তৈরী করেছেন। ইউটিউব দেখে ২বছরের চেষ্টায় তিনি রোবটটি তৈরী করেছেন। হাবিবের রোবট সাবলীল ভাষায় কথা বলতে পারে। কমান্ড অনুযায়ী সামনে পিছনে চলাচল ও হ্যান্ড শেক করতে পারে। ট্রেতে পানি বা হালকা ওজনের জিনিস নিয়ে নির্বেগ্নে হাঁটতে পারে তার আবিস্কৃত চিট্টি। হাবিবের রোবট দেখতে দূরদুরান্ত থেকে লোকজন তার বাড়িতে আসছেন।
ভক্সপপ-১- হাবিবের মা- খালেদা খাতুন
ভক্সপপ-২-হাবিবের ভাই।
ভক্সপপ-৩,৪,৫,৬- বন্ধু ও এলাকাবাসি।
তুষভান্ডার বাজারের ভোজন বিলাস হাইওয়ে হোটেল এন্ড রেস্টুরেন্টের জন্য এই রোবটি তৈরী করা হয়েছে। সেখানে রোবটি হোটেল বয় হিসেবে কাজ করবে।উপযুক্ত পৃষ্টপোষকতা পেলে বড় কিছু করা সম্ভব বলে হাবিব জানান।
সিংক-১- আহসান হাবিব
ডিজিটাল বাংলাদেশের সুযোগ সুবিধা নিয়ে প্রত্যন্ত গ্রামের এক যুবক রোবট আবিস্কার করেছেন। বিষয়টি আশাব্যঞ্চক। আগামী প্রজন্ম দেশকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে বলে জানান এই কর্মকর্তা।
সিংক -২- মো. আব্দুল মান্নান, উপজেলা নির্বাহী অফিসার,কালীগঞ্জ,লালমনিরহাট