৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

অস্থিতিশীল মিয়ানমারে কি নির্বাচন হবে, কী বলছে সামরিক জান্তা ?

আন্তর্জাতিক ডেস্ক , প্রকাশিত হয়েছে-

 

মিয়ানমারে শান্তি ও স্থিতিশীলতা ফিরলে নির্বাচন দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। তবে সারাদেশে ভোট গ্রহণ সম্ভব না-ও হতে পারে বলে জানিয়েছেন জান্তা প্রধান।

মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।

উল্লেখ্য, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থানে অং সান সু চির নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা দখল করেন। এরপর থেকে একাধিক ফ্রন্টে বিদ্রোহ দমনে হিমশিম খেতে হচ্ছে সামরিক জান্তাকে। মনে করা হচ্ছে— ১৯৬২ সালের পর জান্তাকে এই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে।

এদিকে ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়েছে, কাচিন রাজ্যের ওয়াইংমো ও মোমাউক শহরে দুই দিনে জান্তার ৯টি ঘাঁটি দখল করে নেওয়ার দাবি করেছে কাচিন ইনডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহীরা।

এর আগে গত বৃহস্পতিবার ওয়াইংমো শহরের নাহপো ও পাজাউ বাম গ্রামের কাছে বড় ধরনের একটি সেনাশিবির দখল করে নেয় কেআইএ, আরাকান আর্মি, কাচিন পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এবং অন্য বিদ্রোহী গোষ্ঠীগুলো। সূত্র: রয়টার্স