ব্যাংক

ডাকাত থেকে দেশের ক্রীড়ামন্ত্রী!


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : জুলাই ৩, ২০২৪, ১১:০১ অপরাহ্ণ / Print This Post Print This Post
ডাকাত থেকে দেশের ক্রীড়ামন্ত্রী!

 

 

একসময় ছিলেন ব্যাংক ডাকাত তথা গ্যাংস্টার। পরবর্তীকালে নাইটক্লাবের মালিকসহ রাজনীতিবিদে পরিণত হন গাইটন ম্যাকেঞ্জি।

এবার তিনি দক্ষিণ আফ্রিকার ক্রীড়া, শিল্প ও সংস্কৃতিমন্ত্রী হতে যাচ্ছেন। গাইটন ম্যাকেঞ্জি বর্তমানে দেশটির প্যাট্রিয়টিক অ্যালায়েন্স (পিএ) পার্টির প্রেসিডেন্ট। খবর বিবিসির।

গত মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হওয়া সিরিল রামাফোসা তার সরকারে গাইটন ম্যাকেঞ্জিকে ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় রামাফোসার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) প্যাট্রিয়টিক অ্যালায়েন্সের মতো ছোট দলের সঙ্গে জোট বাঁধতে হয়েছে।

তবে অন্ধকার অতীত সত্ত্বেও গাইটনকে তার গৌরবজনক প্রত্যাবর্তনের জন্য অভিনন্দন জানাচ্ছেন সবাই।

গাইটন ম্যাকেঞ্জি মাত্র ১৬ বছর বয়সে প্রথম ব্যাংক ডাকাতি করেছিলেন। পরবর্তীকালে একজন শীর্ষ সন্ত্রাসী তথা গ্যাংস্টার হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। সাত বছর জেলেও ছিলেন তিনি।

জেল থেকে বেরিয়েই নতুন জীবন শুরু হয় তার। অন্ধকার জীবন থেকে পুরোপুরি বেরিয়ে আসেন এবং নতুন জীবন শুরু করেন।

শুধু তাই নয়, অন্ধকার জীবন থেকে বেরিয়ে আসার পর নতুন জীবনে প্রবেশ করে একজন মোটিভেশনাল স্পিকারে পরিণত হয়েছিলেন গাইটন। নিজের জীবন নিয়ে বইও লিখেছেন তিনি।

নতুন জীবনে নানা ধরনের ব্যবসায় যুক্ত হন গাইটন। পরে বন্ধু কুনেনি প্যাট্রিয়টিককে নিজের সহকারী করে প্যাট্রিয়টিক পার্টি গঠন করেন তিনি। এক দশকের ব্যবধানে গত নির্বাচনে সেই পার্টি সামগ্রিকভাবে দক্ষিণ আফ্রিকার ২ শতাংশ ভোট টানতে সক্ষম হয়েছে।


আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১