কোটা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস


শুভ মন্ডল, ববি    প্রকাশের সময় : জুলাই ২, ২০২৪, ২:০৫ অপরাহ্ণ / Print This Post Print This Post
কোটা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস
মঙ্গলবার (২ জুলাই) সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা বরিশাল -কুয়াকাটা মহাসড়ক অবরোধ করেন। প্রায় দুই ঘন্টার মতো এই মহাসড়ক অবরোধ করে কোটা পুনর্বহালের প্রতিবাদে কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রতিবাদ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের উত্তাল পরিবেশ বিরাজমান হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-১ এর গ্রাউন্ড ফ্লোরে সকাল ১১ টায় এই প্রতিবাদ কর্মসূচি শুরু হয় এবং সেখানে সমবেশ অনুষ্ঠিত হয়ে বিক্ষোভ মিছিল বের শিক্ষার্থীরা। পরে বিক্ষোভ মিছিলটি বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল- কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে। এ সময় তাদের  মধ্যে ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ‘একাত্তরের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’ ইত্যাদি স্লোগান মুখরিত থাকে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত লোকপ্রশাসন বিভাগের (২০১৮-২০১৯) সেশনের শিক্ষার্থী সবুজ মিয়া বলেন,”আমাদের মুক্তিযুদ্ধের মূল চেতনা হচ্ছে বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলো । কিন্তু কোটা পুনবর্হাল ফলে সরকারি চাকুরী বৈষম্য তৈরি হবে। এতে মেধাবীদের অবমূল্যায়ন হবে এবং অনগ্রসর গোষ্ঠী তৈরি হবে। কোটা প্রথা নিপাত যাক,মেধা কোটা মুক্তি পাক “

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই আন্দোলনরত অবস্থায় মহাসড়কে অবস্থানরত একটা সেনাবাহিনীর জিপ গাড়িও আটক করে। তবে শিক্ষকদের সমঝোতায় গাড়িটি ক্যাম্পাসের ভিতর নিয়ে যায়। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে মানবিক দিক ফুটে উঠেছে পরিক্ষার্থীর গাড়ি ও অ্যাম্বুলেন্স গাড়ি গুলো তারা অবরোধ মধ্যেও চলাচলের সুযোগ করে দেয়।

SK24/SMK/DESK


আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১