গাজীপুর মহানগর

আ.লীগের কমিটিতে জায়গা হলো না জাহাঙ্গীরের


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : জুলাই ৩, ২০২৪, ১১:১১ অপরাহ্ণ / Print This Post Print This Post
আ.লীগের কমিটিতে জায়গা হলো না জাহাঙ্গীরের

 

 

কমিটি ঘোষণার ১৯ মাসেরও বেশি সময় পর পূর্ণতা পেল গাজীপুর মহানগর আওয়ামী লীগের কমিটি। তবে ৭৫ সদস্যের এই কমিটিতে জায়গা পাননি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং সাবেক মেয়র জাহাঙ্গীর আলম।

বুধবার (৩ জুলাই) বিকেলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পূর্ণাঙ্গ কমিটির (২০২২-২০২৫) অনুমোদন দেন।

২০২২ সালের ১৯ নভেম্বর গাজীপুর মহানগর আওয়ামী লীগের সম্মেলনে শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে নাম ঘোষণা করা হয়। ১৯ মাস ১৪ দিন পর পূর্ণাঙ্গ কমিটি হলো।

কমিটির কোনো পদে রাখা হয়নি গাজীপুর আওয়ামী লীগের আলোচিত নেতা জাহাঙ্গীর আলমকে। স্থানীয় নেতারা বলছেন, জাহাঙ্গীর আলম দল থেকে বহিষ্কৃত, এজন্য তাকে কমিটিতে স্থান দেওয়া হয়নি।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হয়েছিলেন জাহাঙ্গীর আলম। তবে ২০২১ সালের ৭ সেপ্টেম্বর বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ থেকে তাকে বহিষ্কার করা হয়। পরে জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। তবে শর্তসাপেক্ষে গত বছরের জানুয়ারিতে জাহাঙ্গীরকে দলে ফেরানো হয়।

তবে গত বছরের মে মাসে অনুষ্ঠিত গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত করতে ব্যর্থ হন জাহাঙ্গীর। সেখানে মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খানকে বেছে নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। পরে দলের মনোনয়ন না পেয়ে জাহাঙ্গীর আলম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম কিনলেও ঋণখেলাপির কারণে প্রার্থী হতে পারেননি। পরে তিনি মা জায়েদা খাতুনকে প্রার্থী করেন এবং তাকে বিপুল ভোটে জিতিতে দেশজুড়ে আলোচনার সৃষ্টি করেন। ওই নির্বাচনের আগে জাহাঙ্গীর আলমকে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়।

তবে আজীবনের জন্য বহিষ্কৃত হলেও পরে ক্ষমা পান জাহাঙ্গীর আলম। ভবিষ্যতে সংগঠনের স্বার্থপরিপন্থী কার্যক্রম ও সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে তাকে ক্ষমা করে আওয়ামী লীগ।

গত বছরের ২১ অক্টোবর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত জাহাঙ্গীর আলম বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, ‘শুভেচ্ছা গ্রহণ করবেন। উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ আওয়ামী লীগের স্বার্থ, আদর্শ, শৃঙ্খলা তথা গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পরিপন্থী কর্মকাণ্ডে সম্পৃক্ততার জন্য ইতোপূর্বে আপনাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। ভবিষ্যতে সংগঠনের স্বার্থপরিপন্থী কর্মকাণ্ড ও শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে ক্ষমাপ্রার্থীদের প্রতি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সাধারণ ক্ষমা ঘোষণা করে। সেই সূত্রে আপনার প্রতিও ক্ষমা প্রদর্শন করা হল। উল্লেখ্য, ভবিষ্যতে কোনো প্রকার সংগঠনবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হলে, তা ক্ষমার অযোগ্য বলে বিবেচিত হবে।’


আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১