১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কাউখালীতে তীব্র গরমে ডায়রিয়া ও জ্বরের প্রকোপ বেড়েছে

কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি। , প্রকাশিত হয়েছে-

 

পিরোজপুরের কাউখালীতে তীব্র তাপপ্রবাহে ভাইরাল জনিত জ্বর, ডায়রিয়া, আমাশয় সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ নানা বয়সের মানুষ। লাগাতার তাপ প্রবাহে চরম দুর্ভোগে জনজীবন। বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। এ অবস্থায় বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে,প্রতিদিন ডায়রিয়া, পেট ব্যথা ও জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে সকল শ্রেণী পেশার মানুষ। বিশেষ করে বয়স্ক ব্যক্তি ও শিশুরা এসব রোগে আক্রান্ত বেশি হচ্ছে। ২৪ এপ্রিল বুধবার দুপুরে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, গত ২৪ ঘন্টায় পাঁচ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। গড়ে প্রতিদিন ৪ থেকে ৫ জন করে ডায়রিয়া রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া সর্দি, কাশি, নিউমোনিয়া আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রচন্ড গরমের কারণে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবন না থাকার কারণে ডাক্তাররা চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে। ডায়রিয়ার রোগীদের আলাদা কোন কক্ষ নেই।

কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার দীপ্ত কুণ্ড জানান, বাহিরের খোলা বাসি খাবার না খাওয়ার পরামর্শ দেন, প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি পান করতে হবে সেই সাথে দেশীয় ফলমূল ও অন্যান্য তরল খাবার খেতে হবে। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়াই ভালো। তিনি আরো জানান, রোগীর যতবার পাতলা পায়খান হবে ততবার রোগীকে একটি করে খাবার স্যালাইন খাওয়াতে হবে।