৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঘাষের আবাদে খুশি উপকূলের কৃষকরা

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী , প্রকাশিত হয়েছে-

 

 

পটুয়াখালীতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে উন্নত জাতের ঘাষের আবাদ। উন্নত জাতের ঘাষ চাষে উপক‚লীয় এলাকার মানুষের সম্পৃক্ততায় ঘুরে দাড়িয়েছে অনেক কৃষক পরিবার। বিভিন্ন সামাজিক উন্নয়ন সংস্থার সহযোগিতায় এ অঞ্চলে অগ্রসর হচ্ছে ঘাষের আবাদ। বৃহস্পতিবার গলাচিপা উপজেলার আমখোলায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ লাইফস্টক এ্যান্ড নিউট্রিশন এক্টিভিটির আয়োজনে ও ইউএসএআইডির সহযোগিতায় উন্নত জাতের ঘাষ চাষ, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও বাজারজাতকরণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ঘাষ চাষ করা সাজিদ নামে এক কৃষক বলেন,” গত বছরে প্রায় অর্ধ লক্ষ টাকার ঘাষ বিক্রি করেছি এবং চলছি বছরেও প্রায় ৪০ হাজার টাকার ঘাষ বিক্রি করব।

প্রশিক্ষণ কর্মশালায় ফিড দ্যা ফিউচার এর সিনিয়র ফিল্ড কো-অর্ডিনেটর উজ্জ্বল কুমার রায়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা প্রানী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডাঃ সঞ্জিব রায় বিশ্বাস। প্রশিক্ষনে ৩০ জন উদ্যোক্তা কৃষককে উন্নত জাতের ঘাষ এবং ঘাষের চাষাবাদ সম্পর্কে ধারণা প্রদান করা হয়েছে।

এ সময় বক্তারা বলেন, দিন দিন উপক‚লীয় জেলা পটুয়াখালীতে বিভিন্ন প্রজাতির উন্নত ঘাষের আবাদ বৃদ্ধি পাচ্ছে এবং অনেক কৃষক পরিবার স্বাবলম্বী হয়েছে।