রাজধানীতে অনেক এলাকায় শিগগিরই কাটছে গ্যাস সংকট


বার্তা বিভাগ প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০২২, ৫:০৮ অপরাহ্ণ / Print This Post Print This Post
রাজধানীতে অনেক এলাকায় শিগগিরই কাটছে গ্যাস সংকট

 

রাজধানীর অনেক এলাকায় রমজানের প্রথম দিন থেকেই গ্যাসের অভা‌বে ইফতা‌রি বানা‌তে পা‌রে‌ননি গৃ‌হিনীরা। কোন কোন এলাকায় থাক‌লেও সেই অল্প সরবরাহকৃত গ্যাস দিয়ে রান্না করা সম্ভব হয়‌নি। হঠাৎ এমন গ্যাস সংকটময় এলাকার ম‌ধ্যে ছিল কাঁঠাল বাগান, গ্রিন রোড, ফার্ম‌গেট, মিরপুর, ‌সেন্ট্রাল রোড, হা‌তিরপুল, বাসা‌বো, মুগদা, বনশ্রী, খিলগাঁওসহ অনেক এলাকা।

গ্যাসের এই চলমান সংকট কাটিয়ে উঠতে আরো কয়েকদিন সময় লেগে যেতে পারে ব‌লে জা‌নি‌য়ে‌ছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্র বলছে, অন্তত আগামী ১০ এপ্রিলের আগে গ্যাস সরবরাহ সমস্যা সমাধান হবে না।

অপরদিকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, বিবিয়ানা গ্যাস ফিল্ডে জরুরি রক্ষণাবেক্ষণের জন্য কোন কোন এলাকায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হচ্ছে। এ কারণে কিছু কিছু গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে বিঘ্ন ঘটছে। ফলে রাজধানীর বেশ কিছু এলাকায় গ্যাস সরবরাহের পাশাপা‌শি সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে। প্রকৌশলীরা রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজ করে যাচ্ছেন। খুব দ্রুততম সময়ের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে ব‌লে আশা করছে সংস্থা‌টি।

এদিকে প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার ফেসবুক পেজে লিখেছেন, বিবিয়ানা গ্যাস ফিল্ডের জরুরি রক্ষণাবেক্ষণের জন্য বেশকিছু এলাকার গ্রাহক গ্যাস সংকটে পড়েছেন। অনাকাঙ্ক্ষিত এ ভোগান্তির জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।

দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে বিবিয়ানার ছয়টি কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে গেছে। এতে ক‌রে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের জোগানের সংকট তৈরি হয়েছে। যার প্রভাব পড়েছে রাজধানী ঢাকায়। সংকট কাটিয়ে গ্যাসের চাপ স্বাভাবিক হতে কমপক্ষে ১০ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। বিবিয়ানার ছয়টি কূপ থেকে গত শনিবার রাতে গ্যাস উত্তোলনের সময় বালি উঠতে শুরু করলে রাতেই প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়। যার প্রভাব পড়ে রাজধানীর বেশ কিছু এলাকার গ্যাস সরবরাহ ব্যবস্থায়।

গতকালসহ আজও যেসব এলাকায় গ্যাস সংকট দেখা দে‌বে তার ম‌ধ্যে র‌য়ে‌ছে- সেন্ট্রাল রোড, হা‌তিরপুল, কাঁঠাল বাগান, ধানম‌ন্ডি, আজিমপুর, লালবাগ, আদাবর, মোহাম্মদপুর, আগারগাঁও, শ্যামলী, শেওড়াপাড়া, কাফরুল, রামপুরা, বনশ্রী, সিদ্ধেশ্বরী, জিগাতলা, কল্যাণপুর, এলিফ্যান্ট রোড, গ্রিন রোড, মতিঝিল, সেগুনবাগিচা, নারিন্দা, মিরপুর ১, ২ ও ১০।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক পেট্রোবাংলার ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, বিবিয়ানার কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় বালি উঠতে শুরু কর‌লে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। ফ‌লে গ্যা‌স সরবরাহে সংকট তৈ‌রি হয়। আবাসিক এলাকায় যেখা‌নে সাধারণত ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহের প্রয়োজন প‌ড়ে সেখা‌নে এখন ১৯০০ মিলিয়ন ঘনফুটের বে‌শি সরবরাহ করা যা‌চ্ছে না। বি‌বিয়ানার ওই কূপ মেরামত করা পর্যন্ত গ্যা‌সের ঘাটতি থেকে যাবে। ৮ এপ্রিল একটি এলএনজির কার্গো ‌সেখা‌নে পৌঁছাবে। আশা করা যা‌চ্ছে, ১০ এপ্রিল নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হয়ে যা‌বে।

এদি‌কে, রোজার সময় এমন গ্যাস সংকটের কার‌ণে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগীরা। সেন্ট্রাল রো‌ডের বাসিন্দা রেহানা আক্তার বলেন, প্রায়ই আমা‌দের এলাকায় গ্যাসের চাপ থাকে না। এরমধ্যে গতকাল প্রথম রমজান বাসায় ইফতারি বানাতে পারিনি। সব বাইরে থেকে কিনে আনতে হয়েছে। আজও সকাল থে‌কে গ্যাস সংকট, বলতে গেলে গ্যাসের কোন চাপই নেই।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০