কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো বিরল প্রজাতির মৃত কচ্ছপ


কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি প্রকাশের সময় : এপ্রিল ৫, ২০২২, ৬:৩৫ অপরাহ্ণ / Print This Post Print This Post
কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো বিরল প্রজাতির মৃত কচ্ছপ

 

পটুয়াখালী জেলার সাগরকন্যা ক্ষ্যাত কুয়াকাটা সৈকতের তীরে আবারো ভেসে এলো বিরল প্রজাতির একটি মৃত কচ্ছপ।

মঙ্গলবার (৫ এপ্রিল ) বেলা ১২টার দিকে কুয়াকাটা ট্যুরিজম পার্ক সংলগ্ন সৈকতে কচ্ছপটি দেখতে পায় স্থানীয়রা বনবিভাগকে খবর দেয়।

স্থানীয়রা জানায়, কচ্ছপটির ওজন ৩০ থেকে ৩৫ কেজি হতে পারে। সম্ভবত জেলেদের জালের আঘাতে এক সপ্তাহ আগে এটি মারা যেতে পারে। বর্তমানে কচ্ছটি মাটি চাপা দেয়ার ব্যবস্থা করছেন ব্লু-গার্ডের সদস্যরা। তবে এভাবে একের পর এক মৃত কচ্ছপ ভেসে আসায় উদ্বিগ্ন পরিবেশবিদরা।

ইউএসএইড ইকোফিস-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সাংবাদিকদের বলেন, আজকে যে মৃত কচ্ছপটি ভেসে এসেছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া অর্থাৎ এটা একটি পুরুষ কচ্ছপ। তবে এ প্রজাতীর প্রানীর এতো মৃত্যু উদ্বেগজনক বলে জানান তিনি।

পটুয়াখালী জেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষ তারিকুল ইসলাম জানায়, জেলেদের অসচেতনতা এবং সমুদ্রের পরিবেশ নষ্টের ফলেই এসব কচ্ছপের মৃত্যু হচ্ছে। তবে মৃত কচ্ছপগুলোর স্যাম্পল প্রানী বিজ্ঞানীদের কাছে পাঠিয়ে দেয়া হচ্ছে। বৈজ্ঞানিকদের পরীক্ষা নিরীক্ষায় এ প্রানীটির মৃত্যুর আসল রহস্য জানা যাবে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ১দিন আগেও একটি মা মৃত কচ্ছপ ভেসে এসেছে, গত ১মাসে এ প্রানীর মৃতটা উদ্বেগজনক। এর আগে সৈকতে এবছর মোট ৮ টি মৃত কচ্ছপ ভেসে আসে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০