২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হাইকোর্টে হাজিরের নির্দেশ: কানাডার নাগরিক তরুণীসহ বাবা-মাকে

জ্যেষ্ঠ প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

রাজধানীর উত্তর মুগদায় বাবা-মায়ের বাসায় বন্দি থাকা বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তরুণীসহ তার বাবা-মাকে আদালতে স্বশরীরে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ১০ এপ্রিল দুপুর ২টা ৩০ মিনিটে তার বাবা-মাসহ তরুণীকে হাজির করতে মুগদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বলা হয়েছে। একইসঙ্গে তরুণীর অসম্মতিতে তাকে ঘরের ভেতরে আটক রাখা কেন অবৈধ ও বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে মঙ্গলবার (৫ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে বিষয়টি নজরে আনেন বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিস (ব্লাস্ট) ও আইন শালিস কেন্দ্র। সংশ্লিষ্ট সূত্র জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জহিরুল ইসলাম (জেড আই)খান পান্না ও ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। এছাড়া শুনানির সময় কানাডিয়ান হাই কমিশনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জানা গেছে, ওই তরুণীর জন্ম কানাডায়। সে জন্মসূত্রে কানাডার নাগরিক। কানাডার এক বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। তার বাবা-মাও কানাডায় থাকতেন। গত বছরের মার্চ মাসে তার বাবা-মা বেড়ানোর কথা বলে তাকে নিয়ে বাংলাদেশে আসেন। এরপর ওই তরুণী কানাডায় ফিরে যেতে চাইলেও তাকে যেতে দেওয়া হয়নি।

রিট আবেদনে বলা হয়েছে, তরুণীর কাছ থেকে মোবাইল কেড়ে নিয়ে তাকে তার নানি ও মা সবসময় বাসায় তালাবদ্ধ করে রাখেন। এক পর্যায়ে ওই তরুণী গোপনে ই-মেইল করে কানাডা সরকার ও ঢাকাস্থ কানাডিয়ান হাইকমিশনকে তাকে জোর পূর্বক ঘরবন্দি করে রাখার কথা অবহিত করেন। ওই তরুণী কানাডায় ফিরে যাওয়ার ইচ্ছাপ পোষণ করেন।

গত ৯ ফেব্রুয়ারি রাজধানীর মুগদা থানায় কানাডিয়ান হাইকমিশন থেকে সাধারণ ডায়েরি করা হয়। তারপর ওইদিনই গত ৯ ফেব্রুয়ারি কানাডিয়ান হাইকমিশনের পক্ষে এ সংক্রান্ত চিঠি পেয়ে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিস (ব্লাস্ট) এবং আইন ও শালিস কেন্দ্রের সহযোগিতায় হাইকোর্টে রিট করা হয়।

রিটে পুলিশের মহাপরিদর্শক (আইজি), ঢাকা মহানগর পুলিশ কমিশনার, মুগদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), ওই তরুণীর বাবা-মাকে বিবাদি করা হয়েছে।

ওই রিটের শুনানি নিয়ে আদালত ওই তরুণীসহ বাবা-মাকে তলব করে এই আদেশ দেন। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। থানাকে বলা হয়েছে, বাবা মাকেসহ তরুণীকে আদালতে স্বশরীরে উপস্থিত করতে বলা হয়েছে।