২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

দগ্ধ ৫ বাংলাদেশি: লিবিয়ায় গ্যাস স্টোভ বিস্ফোরণে

কূটনৈতিক প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

বাংলাদেশিদের একটি আবাসস্থলে ইফতারি তৈরির সময় লিবিয়ার তবরুক শহরে ভয়াবহ গ্যাস স্টোভ বিস্ফোরণ ঘটেছে। এ দুর্ঘটনার সময় রুমে অবস্থানকারী পাঁচ বাংলাদেশি মারাত্মকভাবে দগ্ধ হয়েছেন।

তাদের তবরুক মেডিক্যাল সেন্টারের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয়। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুতর হওয়ায় বর্তমানে আশংকাজনক অবস্থায় তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে।

বুধবার (৬ এপ্রিল) লিবিয়ার বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

গ্যাস স্টোভ বিস্ফোরণে যারা আহত হয়েছেন তারা হলেন- ঝিনাইদহের রিজন (আইসিইউতে চিকিৎসাধীন), টাঙ্গাইলের রফিক মিয়া, মেহেরপুরের সাইদুর ইসলাম, যশোরের মো. রিপন হোসেন ও জামালপুরের সোজাউদ্দৌলা।

লিবিয়ার তবরুক শহরে গ্যাস স্টোভ বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে বাংলাদেশি নাগরিকদের আহত হওয়ার ঘটনায় দূতাবাস গভীরভাবে শোকাহত। দূতাবাস হতে ইতোমধ্যে হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশি নাগরিকদের সাথে যোগাযোগ করে তাদের শারীরিক অবস্থার খোঁজ-খবর নেওয়া হয়েছে এবং স্থানীয় বাংলাদেশি ও হাসপাতাল কর্তৃপক্ষকে আহতদের প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করার অনুরোধ জানানো হয়েছে৷

এছাড়াও চিকিৎসাধীন বাংলাদেশিদেরকে দেশে প্রেরণসহ প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য দূতাবাস হতে বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও বাংলাদেশিদের আবাসস্থলে এমন রান্নার গ্যাস স্টোভ বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়ে অনেক প্রবাসী হতাহত হয়েছেন। এ পরিপ্রেক্ষিতে লিবিয়াস্থ সকল বাংলাদেশি প্রবাসীর দৃষ্টি আকর্ষণ করেছে দূতাবাস। সবাইকে সস্তা গ্যাস স্টোভের পরিবর্তে নিরাপদ গ্যাস সিলিন্ডার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।