২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পাহাড়ী রং ও জলকেলি উৎসব ১৫ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

রাঙামাটির কাপ্তাই উপজেলার ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহার মাঠ প্রাঙ্গনে বৈসুক, সাংগ্রাই ও বিঝু (বৈসাবি) উপলক্ষে আগামী ১৫ এপ্রিল (বাংলা ২ বৈশাখ) অনুষ্ঠিত হবে মারমা সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব সাংগ্রাই জলকেলি উৎসব।

এই উপলক্ষে লক্ষাধিক লোকের সমাগম হতে পারে বলে আশা করছেন সাংগ্রাই জলকেলি উৎসব উদযাপন কমিটির আহবায়ক ও চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী।

তিনি আরো জানান, বৌদ্ধ সম্প্রদায় সহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ভেদাভেদ বাদ দিয়ে মানুষের কাছে একটি পবিত্র তীর্থস্থান চিৎমরম। এইখানে রয়েছে শত বছরের ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহার। প্রতিবছর বর্ষবরণ ও বর্ষ বিদায়কে ঘিরে বিহার সংলগ্ন ও স্থানীয়দের সহযোগিতায় মাঠে অনুষ্ঠিত হয় সাংগ্রাই উপলক্ষে জলকেলি উৎসব।

 

এদিকে আগামী ১৫ এপ্রিল সাংগ্রাই উপলক্ষে জলকেলী উৎসবকে ঘিরে পুরো রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার মারমা সম্প্রদায়ের জনগোষ্ঠীরদের মধ্যে এক আনন্দের জোয়ার বয়ে চলেছে। এই দিনে মারমা যুবক-যুবতিরা পরস্পরকে পানি ছিটানোর মাধ্যমে বিগত বছরের সুখ-দুঃখ, গ্লানি, ব্যর্থতাকে দূরে ঠেলে দিয়ে নতুন বছরকে বরণ করবেন।

এই জলকেলি ছাড়াও এইদিনে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী মারমা সম্প্রদায়ের বিভিন্ন খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিজিবি কাপ্তাই ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল সাব্বির হোসেন, বিশেষ অতিথি কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, রাঙামাটি জেলা পরিষদের সদস্য অংসু সাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

সাংগ্রাই জলকেলি উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ইউপি সদস্য ক্যপ্রু মারমা জানান, আগামী ১৫ এপ্রিল মূল সাংগ্রাঁই জলকেলি উৎসব হলেও আগামী ১৩ এপ্রিল হতে ১৬ এপ্রিল পর্যন্ত তিনদিন ব্যাপী বিহার প্রাঙ্গনে বসবে বৈশাখী মেলা।

এ ছাড়া নববর্ষকে ঘিরে বিহারে বৌদ্ধ ধর্মের দায়ক দায়িকারা বৌদ্ধ পুজা, বৌদ্ধ মূর্তিকে স্নান, বয়স্কদের স্নান করানো সহ সামাজিক রীতিনীতিতে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করবে। এসময় চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বাংলাদেশসহ বিশ্বের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গলার্থে ধর্মোপদেশ প্রদাস করবেন।

রাঙামাটির কাপ্তাই উপজেলার চিৎমরম বৌদ্ধ বিহার প্রাঙ্গনে সাংগ্রাই উপলক্ষে জলকেলি উৎসবে সকল জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলের প্রতি সহযোগিতা এবং উৎসবের আসার অনুরোধ জানিয়েছেন ব্যবস্থাপনা কমিটি।