১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তালতলীতে জমে উঠেছে সুবিধাবঞ্চিতদের জন্য দুই টাকায় ইফতার বাজার

হায়াতুজ্জামান মিরাজ, আমতলী (বরগুনা) প্রতিনিধি। , প্রকাশিত হয়েছে-

 

বরগুনার তালতলীতে জমে উঠেছে সুবিধাবঞ্চিতদের জন্য দুই টাকায় ইফতার বাজার। ‘পবিত্র রমজান মাসে রোজাদারদের পাশে’ স্লোগানে ব্যক্তি মালিকানায় একটি ব্যবসা প্রতিষ্ঠান রমজান মাসের প্রথম দিন থেকে প্রতিদিনই শতাধিক মানুষ ইফতার হাট থেকে নানা আইটেমের ইফতার পাচ্ছেন।

রমজান মাসের প্রথম দিন থেকেই প্রতিদিন বিকেলে মেসার্স হাওলাদার ট্রেডার্স নামে একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে দুই টাকা দিয়ে একটি কার্ড সংগ্রহ করেন ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুর ও সুবিধাবঞ্চিত মানুষরা। ওই কার্ডধারীদের মধ্যে বিকেল ৫টার পর উপজেলার বাঁধঘাট এলাকায় ইফতার বিতরণ করা হয়। প্রতিদিন প্রায় শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে দুই টাকার বিনিময়ে সাদা রঙের ওয়ানটাইম ফুড বক্সে করে দেওয়া হয় বুট, মুড়ি, খেজুর, পিয়াজু, বেগুনি ও ফলসহ সাত থেকে আট আইটেমের ইফতার। দরিদ্র ও ছিন্নমূল মানুষের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের কেউ কেউ নিচ্ছেন ওই ইফতার।

প্রতিদিন দুই টাকায় ইফতার বাজার থেকে ইফতার পেয়ে ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুর ও সুবিধাবঞ্চিত মানুষরা বলেন, আমরা যারা নিম্ন আয়ের মানুষ রয়েছি তারা ইচ্ছা করলেও এমন ইফতার ক্রয় বা নিজেদের তৈরি করা সম্ভব না। তাই প্রতিদিন ইফতার বাজার থেকে দুই টাকার বিনিময়ে ইফতার কিনে বাড়িতে নিয়ে যাই। বাড়িতে গিয়ে সকলকে নিয়ে একসঙ্গে ইফতার করি।

ইফতার হাটের উদ্যোক্তা মেসার্স হাওলাদার ট্রেডার্সের স্বত্বাধিকারী তারেক উজ জামান তারেক হাওলাদার বলেন, সুবিধাবঞ্চিত মানুষের কথা চিন্তা করে রমজান মাসে এ উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের জন্য প্রতিদিনই নানা ধরনের ইফতার তৈরি করা হয়। পরবর্তীতে তা দুই টাকার বিনিময়ে ইফতার বাজার থেকে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে বিক্রি করা হয়। তিনি আরো বলেন, প্রতি বছরই রমজান মাসে ভ্যানচালক, রিকশাচালক, দিনমজুর ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য এ ইফতার বাজারের কার্যক্রম অব্যাহত থাকবে।