বিশ্বে করোনায় আক্রান্ত ৫০ কোটি ছুঁই ছুঁই


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২২, ৮:৩৩ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
বিশ্বে করোনায় আক্রান্ত ৫০ কোটি ছুঁই ছুঁই

 

সারা বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৯ কোটি ৯৫ লাখ ৯৮ হাজার ১১৯ জন। আর মৃত্যু হয়েছে ৬২ লাখ ৫ হাজার ১২ জনের।

সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৪৪ কোটি ৯৩ লাখ ৪৬ হাজার ১০৭ জন।

মঙ্গলবার (১২ এপ্রিল) আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৮ কোটি ২০ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। মারা গেছেন ১০ লাখ ১২ হাজার ২১৭ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৩০ লাখ ৩৬ হাজার ১৩২ জন। মারা গেছেন ৫ লাখ ২১ হাজার ৭২২ জন।

তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১ লাখ ৫২ হাজার ৪০২ জন। মারা গেছেন ৬ লাখ ৬১ হাজার ৩০৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে ভাইরাসটি।

পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০