২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জনপ্রিয় হোয়াটসঅ্যাপে আসছে নতুন ৪ ফিচার

নিজস্ব প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। নিত্যনতুন ফিচার আনা হোয়াটসঅ্যাপের জন্য কোনো নতুন বিষয় নয়।

তারই ধারাবাহিকতায় জানা গেছে, আরো বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। যার মধ্যে রয়েছে ডাউনলোড টাইমার, মেসেজ রিঅ্যাকশন, পোলের মতো ফিচার। এছাড়া ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মিডিয়া (ছবি, ভিডিও) সেভ হওয়ার পদ্ধতির পাশাপাশি ড্রয়িং টুলেও বেশ কিছু পরিবর্তন আনা হবে জানা গেছে। চলুন, আসন্ন কিছু হোয়াটসঅ্যাপ ফিচার জেনে নেওয়া যাক।

ডাউনলোড টাইমার: হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার ওয়েবেটাইনফো’র একটি প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ একটি ডাউনলোড টাইমার নিয়ে কাজ করছে, যা ব্যবহারকারীদের জানিয়ে দেবে যে, কোনো ডকুমেন্ট আপলোড করতে কত সময় লাগবে। ফিচারটি ইতিমধ্যেই ডেস্কটপ ভার্সনে এসে গিয়েছে এবং খুব শিগগির মোবাইল ব্যবহারকারীদের কাছেও উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে। স্লো স্পিড ইন্টারনেট এবং বড়োসড়ো সাইজের ফাইল শেয়ার করার ক্ষেত্রে এই ফিচারটি ইউজারদের বিশেষভাবে সহায়ক হবে। এছাড়াও, হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার টেস্ট করছে যা ব্যবহারকারীদের অ্যাপে ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করার অনুমতি দেবে।

মেসেজ রিঅ্যাকশন: হোয়াটসঅ্যাপ অনেকদিন থেকেই মেসেঞ্জার, টেলিগ্রাম বা ইনস্টাগ্রামের মতো মেসেজ রিঅ্যাকশন নামক ফিচার আনতে কাজ চালিয়ে যাচ্ছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, ইউজাররা খুব শিগগির এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। চ্যাটিংয়ের সময় হোয়াটসঅ্যাপ ইউজাররা মেসেজ রিঅ্যাকশন ফিচারের মাধ্যমে অন্যের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ব্যবহারকারীরা নিজেদের মনের কথা আরও সাবলীলভাবে প্রকাশ করতে সক্ষম হবেন। ইউজাররা যে-কোনো মেসেজের ক্ষেত্রে লাইক, লাভ, লাফ, সারপ্রাইজ, স্যাড এবং থ্যাঙ্কস– মোট ৬টি রিঅ্যাকশন ব্যবহার করার সুযোগ পাবেন বলে জানা গেছে।

পোল: মেসেজ রিঅ্যাকশন ছাড়াও হোয়াটসঅ্যাপ পোল নামক একটি ফিচার চালু করতে যাচ্ছে। এটি ব্যবহারকারীকে একটি প্রশ্ন নির্ধারণ করতে এবং এতে একাধিক অপশন যুক্ত করার সুবিধা অনুমতি দেবে। হোয়াটসঅ্যাপের এই ফিচারটি প্রাথমিকভাবে গ্রুপে উপলব্ধ করা হবে বলে আশা করা হচ্ছে।

ড্রয়িং টুল: ইনস্ট্যাট মেসেজিং অ্যাপটি বর্তমানে এখন একটি নতুন ড্রয়িং টুল নিয়ে কাজ করছে। ওয়েবেটাইনফো জানিয়েছে, এই নতুন ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা একটি নতুন ব্লার টুল অপশন এবং পেন্সিলের অ্যাকসেস পাবেন। এতে, ইউজাররা নিজেদের ইচ্ছেমতো অত্যন্ত অনায়াসে কোনো ইমেজের উপর আঁকিবুকি কাটতে কিংবা কাস্টম নোট অ্যাড করে সেগুলোকে এডিট করার সুযোগ পাবেন।