বাংলা নববর্ষকে কেন্দ্র করে জঙ্গি হামলার সুনির্দিষ্ট তথ্য নেই: র‌্যাব ডিজি


বার্তা বিভাগ প্রকাশের সময় : এপ্রিল ১৩, ২০২২, ৪:০৬ অপরাহ্ণ / Print This Post Print This Post
বাংলা নববর্ষকে কেন্দ্র করে জঙ্গি হামলার সুনির্দিষ্ট তথ্য নেই: র‌্যাব ডিজি

 

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ বাংলা নববর্ষকে কেন্দ্র করে জঙ্গি হামলার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছিনা।

তিনি বলেন, গোয়েন্দা নজরদারি ও সাইবার জগতে মনিটরিং বাড়ানোর মাধ্যমে জঙ্গিদের যে কোনো ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিতে প্রস্তুত রয়েছে র‌্যাব। প্রস্তুত থাকবে র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিম।

বুধবার (১৩ এপ্রিল) দুপুর ১টা ৩০ মিনিটের দিকে রাজধানীর রমনা বটমূলে পহেলা বৈশাখ-১৪২৯ ‘বাংলা নববর্ষ’ উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

র‌্যাব ডিজি বলেন, গোয়েন্দা তথ্য, সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্য বিশ্লেষণ করে নববর্ষকে কেন্দ্র করে জঙ্গি হামলার সুনির্দিষ্ট তথ্য পাইনি। তবু আমরা আত্মতুষ্ঠিতে ভুগছি না। সাইবার মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গি নাশকতার পরিকল্পনা নশ্চাৎ করে দিতে আমরা প্রস্তুত।

নিরাপত্তার কড়াকড়ির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা বিভিন্ন সময় দেখেছি, বিভিন্ন ধরনের নাশকতা হয়েছে। তাই আমরা সবসময় সবকিছু মাথায় রেখেই প্রস্তুত থাকি। কিছু ঘটার আশঙ্কা থাকলেও নিই, কোন কিছু আশঙ্কা না থাকলেও প্রস্তুত থাকি।’

সারাদেশেই অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে সমন্বয় করে বরাবরের মতোই র‌্যাব নিরাপত্তা ব্যবস্থা করেছে উল্লেখ করে আবদুল্লাহ আল মামুন বলেন, ‘পুলিশের সঙ্গে আমাদের সমন্বয় রয়েছে। আমরা সভা করছি, সারাদেশেই একসঙ্গে দায়িত্ব পালন করছি।’

নববর্ষকে কেন্দ্র করে ভার্চুয়াল জগতে যাতে কোনো উসকানিমূলক বা মিথ্যা তথ্য ছড়াতে না পারে সেজন্য র‌্যাবের সাইবার মনিটরিং টিম প্রস্তুত ও সতর্ক রয়েছে বলে জানান তিনি।

নিরাপত্তা প্রস্তুতি সম্পর্কে তিনি বলেন, আসন্ন পয়লা বৈশাখ উপলক্ষে দেশব্যাপী র‌্যাবের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জানা যায়, পয়লা বৈশাখকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক বছরের মতো এবারও র‌্যাব ফোর্সেস থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাব থেকে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।

বাংলা নববর্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব সারা দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। আজকে থেকে নববর্ষের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত নিরাপত্তা জোরদার করতে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

ঢাকা মহানগরীর রমনার বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র সরোবর, শিল্পকলা একাডেমি, বিআইসিসি ভবন, নজরুল একাডেমি, উত্তরা মাঠসহ বিভিন্নস্থানে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব থেকে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

টিএসসি, শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা বটমূলকে আউটার অ্যান্ড ইনার পেরি মিটারে বিভক্ত করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত চেকপোস্ট, টহল ও অবজারভেশন পোস্ট স্থাপন করা হয়েছে।

রমনা বটমূল, টিএসসি ও চারুকলা ইনস্টিটিউটসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং শেষ করা হবে।

সারা দেশব্যাপী নববর্ষ উদযাপন উপলক্ষে অনুষ্ঠান চলাকালীন সার্বিক নিরাপত্তার জন্য থাকবে র‌্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ, আউটার পেরিমিটার, পেট্রোল, মোটরসাইকেল পেট্রোল, ফুট পেট্রোল, বোট পেট্রোলিং, সি সেক্টর, ভেহিক্যাল স্ক্যানার, অবজার্ভেশন পোস্ট, চেক পোস্ট এবং সিসিটিভি মনিটরিং।

বিভিন্ন অনুষ্ঠানস্থল ও গুরুত্বপূর্ণ স্থানে স্যুইপিং পরিচালনার পাশাপাশি র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট যে কোনো উদ্ভুত পরিস্থিতির জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত রয়েছে।

যে কোনো নাশকতা বা হামলা মোকাবিলায় র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিমকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি, যে কোনো পরিস্থিতিতে র‌্যাব এয়ার উইংয়ের হেলিকপ্টার সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

ব্যাটালিয়নগুলো নিজ নিজ কন্ট্রোল রুমের মাধ্যমে তাদের জনপ্রতিনিধি ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করবে। র‌্যাব সদর দপ্তরে কন্ট্রোল রুমের (কন্ট্রোল রুমের হটলাইন নম্বর : ০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

সব মেট্রোপলিটন শহর, জেলা শহর ও উপজেলা পর্যায়ে গুরুত্বপূর্ণ রাস্তায় চেকপোস্ট স্থাপন করা হবে। সব মেট্রোপলিটন শহর ও গুরুত্বপূর্ণ জেলা শহরগুলো যেকোন পরিস্থিতি মোকাবিলায় সার্বক্ষণিক প্রয়োজনীয় সংখ্যক ফোর্স রিজার্ভ থাকবে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০