বিনিয়োগ সীমা থাকছে না প্রবাসী বন্ডে


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : এপ্রিল ১৩, ২০২২, ৮:২৯ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
বিনিয়োগ সীমা থাকছে না প্রবাসী বন্ডে

 

বিনিয়োগের উর্ধ্ব সীমা থাকবে না ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইনভেস্টমেন্ট বন্ডের। একই সঙ্গে মুনাফার হার পুনঃনির্ধারণ করা হয়েছে। যা বাস্তবায়নের জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।

বিনিয়োগের সীমা না থাকার ফলে প্রবাসীরা ইচ্ছেমতো বিনিয়োগ করতে পারবেন এসব বন্ডে। তাতে বিনিয়োগের পরিমাণ বাড়বে। প্রবাসীরা যেসব বন্ডে বিনিয়োগ করতে পারবেন সেগুলো হলো- ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড এবং ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড। এসব বন্ড বিদেশি এক্সচেঞ্জ হাউস, দেশি ব্যাংকের বিদেশি শাখা ও বাংলাদেশের ব্যাংক শাখায় পাওয়া যায়। এসব বন্ডের বিপরীতে দেশি ব্যাংক থেকে ঋণ নিতে পারেন প্রবাসীরা। বিনিয়োগ করা অর্থ চাইলে আবার বিদেশেও ফেরত নেওয়া যায়।

অর্থমন্ত্রনালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেসব প্রবাসী নতুন করে বন্ড কিনবেন, শুধু তাদের জন্য পরিবর্তিত এ হার কার্যকর হবে। আগের কেনা প্রবাসী বন্ডের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আগের হারে মুনাফা পাবেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, তিন বছর মেয়াদি ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের মেয়াদ শেষে মুনাফার পাওয়া যায় সাড়ে ৭ শতাংশ। এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফা পাওয়া যাবে সাড়ে পাঁচ শতাংশ। এক লাখ এক থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ হলে মেয়াদ শেষে মুনাফা মিলবে ৪ দশমিক ৫০ শতাংশ। পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার হার হবে সাড়ে ৩ শতাংশ।

একইভাবে তিন বছর মেয়াদি ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে মেয়াদ শেষে মুনাফার পাওয়া যায় সাড়ে ৬ শতাংশ। এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফা পাওয়া যাবে ৫ শতাংশ। এক লাখ এক ডলার থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ হলে মেয়াদ শেষে মুনাফা মিলবে ৪ শতাংশ। পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার হার হবে ৩ শতাংশ।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০