২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঠাঁই নেই ডায়রিয়া ওয়ার্ডে, ফ্লর, বারান্দা ও করিডোরে ছড়িয়ে-ছিটিয়ে রোগী

হায়াতুজ্জামান মিরাজ, আমতলী (বরগুনা) প্রতিনিধি। , প্রকাশিত হয়েছে-

 

 

সারাদেশের ন্যায় বরগুনার আমতলীতে হঠাৎ করেই বেড়ে চলছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। ফলে রোগীর চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন ডায়রিয়া ওয়ার্ডের চিকিৎসক, নার্সসহ অন্যান্যরা।

গত এক সপ্তাহে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ৯৭ জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসার জন্য ভর্তি হয়। এ সময়ে সুস্থ্য হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছে গেছেন আরো ৮৩ জন রোগী।

গতকাল (বুধবার) দুপুর ১২টা থেকে আজ (বৃহস্পতিবার) দুপুর ১২টা পর্যন্ত ২৪ ঘন্টায় আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু, নারী, পুরুষসহ মোট ১৭ জন রোগী ভর্তি হয়েছে।

হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ১০ বেডের বিপরীতে বর্তমানে ভর্তি রয়েছে ২৪ জন রোগী। ফলে বেড না পেয়ে ওয়ার্ডের ফ্লোর, বারান্দা ও ওয়ার্ডের বাইরে করিডোরে বিছানা পেতে চিকিৎসা নিতে দেখা গেছে অনেক রোগীকে।

একাধিক রোগী ও তাদের স্বজনরা জানান, হাসপাতাল থেকে মোটামুটি ভালো চিকিৎসা পেলেও বেড না পেয়ে বাধ্যহয়ে ওয়ার্ডের ফ্লোর, বারান্দা ও ওয়ার্ডের বাইরের করিডোরে বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে। বাইরে থেকে চিকিৎসা নিতে গিয়ে অনেকে আরো অসুস্থ্য হয়ে পড়ছেন তাই হাসপাতাল থেকে ব্যবস্থাপত্র নিয়ে তারা বাড়ী ফিরে গেছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবদুল মুনয়েম বলেন, আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বর্তমানে বেডের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ার কারণে ওয়ার্ডের ফ্লোর, বারান্দা ও ওয়ার্ডের বাইরের করিডোরে বিছানা পেতে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। তবে চিকিৎসার কোনো সমস্যা হচ্ছে না। হাসপাতালে পর্যাপ্ত স্যালাইন মজুদ রয়েছে ও রোগীদের সেবা দিতে অধিক সংখ্যক নার্সও আছে।