ইউক্রেনের ২৩ হাজার ৩৬৭ জন যোদ্ধা নিহত: রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০২২, ৩:০৩ অপরাহ্ণ / Print This Post Print This Post
ইউক্রেনের ২৩ হাজার ৩৬৭ জন যোদ্ধা নিহত: রাশিয়া

 

ইউক্রেনে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে চলা রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’ ২৩ হাজার ৩৬৭ জন যোদ্ধা নিহত হয়েছে বলে রাশিয়ার সামরিক বাহিনী দাবি করেছেন। স্থানীয় সময় শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন

রোববার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, শুধু মারিউপোলই ৪ হাজারের বেশি সেনা হতাহত হয়েছে। তার দাবি, মারিপোউলের এক হাজার ৪৬৪ ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছেন। এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

রাশিয়ার সামরিক অভিযানে ইউক্রেনের সেনা, ন্যাশনাল গার্ড ও বাইরের দেশ থেকে আনা যোদ্ধাদের ক্ষতির হিসাব রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংগ্রহে রয়েছে। কিন্তু জেলেনেস্কি নিজ দেশের নাগরিকদের সামনে এ তথ্য প্রকাশে ভীত।

সংবাদ সম্মেলনে ইউক্রেনের ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরে কোনাশেনকভ জানান, গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া রুশ সামরিক অভিযানে এ পর্যন্ত ইউক্রেনীয় সেনাদের ছয়টি লক্ষ্যবস্তু, ১৩২টি যুদ্ধবিমান, ১০৫টি হেলিকপ্টার, ২৪৫টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ৪৫৭টি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া।

এসময়ে ইউক্রেনের ২ হাজার ২২৪টি ট্যাংক ও সাঁজোয়া যান, ২৫১টি মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার, ৯৭১টি কামান ও মর্টার এবং ২ হাজার ১২৩টির মতো সামরিক যান ধ্বংসের দাবি করেন রুশ মুখপাত্র।

ইগর কোনাশেনকভের এসব তথ্য তুলে ধরার একদিন আগেই মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জেলেনেস্কি জানিয়েছিলেন, রাশিয়ার সেনা অভিযানে তার দেশের এ পর্যন্ত আড়াই থেকে তিন হাজার সেনা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আহত হয়েছে হাজারখানেক সেনা। তবে আহতদের মধ্যে সেরে ওঠেছেন কতজন সে তথ্য জানাননি তিনি।

কিন্তু জেলেনেস্কির এসব তথ্য ‘মিথ্যা’ দাবি করে কোনাশেনকভ জানান, রাশিয়ার চলমান সামরিক অভিযানে মারিউপোল শহরটিতেই চার হাজারের বেশি ইউক্রেনীয় সেনা প্রাণ হারিয়েছেন। যুদ্ধে ইউক্রেনের এ পর্যন্ত ২৩ হাজার ৩৬৭ জন সেনা নিহত হয়েছেন।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০