ভেরিফিকেশন এর জন্য পুলিশকে আবেদনকারীর বাসায় না যাওয়ার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : এপ্রিল ১৯, ২০২২, ৩:২৯ অপরাহ্ণ / Print This Post Print This Post
ভেরিফিকেশন এর জন্য পুলিশকে আবেদনকারীর বাসায় না যাওয়ার নির্দেশ

 

পুলিশ ক্লিয়ারেন্স দিতে তথ্য যাচাই-বাছাইয়ের (ভেরিফিকেশন) জন্য আবেদনকারীর বাসায় না যাওয়ার নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম। আবেদনকারীর বিরুদ্ধে কোনো মামলা আছে কিনা তা পুলিশের ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) থেকে পরখ করে দ্রুততম সময়ে ক্লিয়ারেন্স দিতে বলেছেন তিনি।

সোমবার (১৮ এপ্রিল) ডিএমপি সদরদপ্তরে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন ডিএমপি কমিশনার।

ডিএমপি’র অর্ধশত থানার মধ্যে কোন কোন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশ ক্লিয়ারেন্স দিতে কতদিন সময় নিচ্ছেন সদর দফতর থেকে সেই বিষয়টি মনিটরিং করা হচ্ছে। পুলিশ ক্লিয়ারেন্স দেওয়ার বিনিময়ে কোনও পুলিশ সদস্য অর্থ দাবি করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার।

তিনি বলেন, ডিজিটাল যুগে পুলিশ ক্লিয়ারেন্স দিতে তথ্য যাচাই-বাছাইয়ের জন্য আবেদনকারীর বাসায় যাওয়ার প্রয়োজন নেই। আবেদনকারীর যাবতীয় তথ্য অনেকভাবেই পুলিশ পেতে পারে। এজন্য বাসায় যাওয়ার প্রয়োজন নেই। এছাড়া আবেদনকারীকে যতদ্রুত সম্ভব পুলিশ ক্লিয়ারেন্স দিতে নির্দেশনা দেন তিনি।

ডিএমপির ৫০টি থানার মধ্যে কোন কোন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ক্লিয়ারেন্স দিতে কতদিন সময় নিচ্ছেন সদরদপ্তর থেকে বিষয়টি মনিটরিং করা হচ্ছে। ক্লিয়ারেন্স দেওয়ার বিনিময়ে কোনো পুলিশ সদস্য অর্থ দাবি করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

কোনো ধরনের ঝামেলা ছাড়াই অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন প্রক্রিয়া:
পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে দেওয়া স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোন একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের দেওয়া জন্ম সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

আপনি যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাকে দিয়ে পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি প্রয়োজন।

যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা আবেদন ফর্মে উল্লেখ করতে হবে।

অনলাইনে যেভাবে আবেদন করবেন:
১. অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য ভিজিট করুন pcc.police.gov.bd।

২. রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লিই মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফর্ম আসবে। ফর্মটি তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করুন।

৩. এরপর আবেদন ফর্মের আপলোড অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড করুন।

৪. এ পর্যায়ে আপনার দেওয়া সব তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা ব্যাক বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে আবেদনটি চূড়ান্তভাবে সাবমিট করার পর পরিবর্তনের কোনো সুযোগ থাকবে না।

৫. এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য পে অফলাইন পে-অফলাইন বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে ইনস্ট্রাকশন (নির্দেশনা) ফলো করুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি দেন।

৬. চালানের মূল কপিটি আপলোড করার আগে অবশ্যই এর ওপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

জেনে নিন আবেদনের আপডেট:
আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন পিসিসি এস (PCC S) এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

সমস্যায় পড়লে হেল্প নিন: পুলিশ হেডকোয়াটার্স হেল্প ডেস্ক
আপনার সমস্যার কথা ০১৩২০০০১৮২৪, ০১৩২০০০১৮২৫ নম্বরে অবহিত করুন (রোব থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা)। যে কোনো ইস্যুতে প্রথমবার কল করার পর টিকিট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকিট নম্বর উল্লেখ করুন। অথবা ই-মেইল করুন ([email protected])।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০