২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাশিয়া নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন শরতের মধ্যে

আন্তর্জাতিক , প্রকাশিত হয়েছে-

 

আগামী শরতের মধ্যে রাশিয়া নতুন পরীক্ষিত সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করার পরিকল্পনা করছে। শনিবার দেশটি এ তথ্য জানিয়েছে। নতুন এই ক্ষেপাস্ত্রটি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালানো সম্ভব।

রোসকসমস স্পেস এজেন্সির প্রধান দিমিত্রি রোগজিন ক্ষেপণাস্ত্রটি শরতকালের মধ্যে মোতায়েনের এই পরিকল্পনা করেছে। এই লক্ষ্যটি উচ্চাভিলাষী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ রাশিয়া কেবল বুধবার তার প্রথম পরীক্ষার কথা জানিয়েছে। কিন্তু এটি মোতায়েনের আগে আরও পরীক্ষার প্রয়োজন হবে।

সারমাট ক্ষেপণাস্ত্রটি ১০ বা ততোধিক পারমাণবিক ওয়ারহেড ও ডেকো বহন করতে সক্ষম। এটি মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপের হাজার হাজার মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

রুগোজিন রাশিয়ার সরকারি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, সরমাট ক্ষেপণাস্ত্রগুলো মস্কো থেকে প্রায় তিন হাজার কিলোমিটার পূর্বে সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্ক অঞ্চলে মোতায়েন করা হবে। সোভিয়েত যুগের ভয়েভোদা ক্ষেপণাস্ত্রগুলো প্রতিস্থাপনের মতো একই এলাকায় এবং একই উচ্চতায় স্থাপন করা হবে। এতে অনেক অর্থ ও সময় সাশ্রয় হবে।

রোসকসমস স্পেস এজেন্সির প্রধান জানান, সারমাট ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা একটি ঐতিহাসিক ঘটনা যা আগামী ৩- থেকে ৪০ বছরের জন্য রাশিয়ার শিশু এবং তাদের নাতি-নাতনিদের নিরাপত্তার নিশ্চয়তা দেবে।