সাপাহারে কৃষক ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে বিভিন্ন অনুদান বিতরণ অনুষ্ঠানে: খাদ্যমন্ত্রী


মাহমুদুল হাসান, সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ প্রকাশের সময় : এপ্রিল ২৩, ২০২২, ৫:০৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
সাপাহারে কৃষক ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে বিভিন্ন অনুদান বিতরণ অনুষ্ঠানে: খাদ্যমন্ত্রী

 

 

নওগাঁর সাপাহার উপজেলার ৬ টি ইউনিয়নে এক হাজার এক শত জন কৃষকের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাঝে ঘর, বাইসাইকেল ও উপবৃত্তি বিতরণ ও আনসার ভিডিপি ব্যারাক উদ্বোধন কালে খাদ্যমন্ত্রী।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বর্তমান সরকার কৃষকের দোরগোড়ায় সার,বীজ ও বিদ্যুৎ সেবা পৌঁছে দিচ্ছে। দেশে সার,বীজ ও বিদ্যুতের অভাব নেই। সেচের অভাবে জমি অনাবাদী থাকছে না। অথচ বিএনপির আমলে সার চাওয়ায় কৃষককে গুলি করে মারা হয়েছে। বিদ্যুতের অভাবে কৃষক জমিতে সেচ দিতে পারে নি।

শনিবার (২৩ এপ্রিল) সাপাহার উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা মুক্তমঞ্চে উক্ত বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী সার, বীজ সহ বিভিন্ন পণ্যে যে পরিমাণ ভর্তুকি দিয়ে আসছেন তার তুলনা নজিরবিহীন তাই প্রকৃত কৃষকের হাতে প্রণোদনা পৌঁছে দিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী বলেন, কৃষক নন কিংবা চাষের জমি নাই এমন কেউ যেন প্রণোদনার তালিকায় অন্তর্ভুক্ত না হন তা নিশ্চিত করতে হবে। এ সময় তিনি প্রণোদনা নিয়ে তা উৎপাদন বৃদ্ধির কাজে লাগাতে কৃষকদের প্রতি আহবান জানান।

তিনি আরও বলেন, কৃষক প্রণোদনা নিয়ে ধানের উৎপাদন বৃদ্ধি করলে খাদ্য ঘাটতি থাকবে না, বিদেশ থেকে চাল আমদানি করতে হবে না। আর চাল আমদানি না হলে কৃষকের ধানের ন্যায্যমূল্য নিশ্চিত হবে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে এ নীতির ভিত্তিতেই সরকার সব সময় কৃষকের পাশে থাকবে বলে উল্লেখ করেন তিনি।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন মন্ডল, থানা অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান সরকার, কৃষি অফিসার কৃষিবিদ শাপলা খাতুন, কৃষি অফিসার মনিরুজ্জামান টকি, উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব শামসুল আলম শাহ্ চৌধুরী ও ইউপি চেয়ারম্যান বোরহানউদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় কৃষকদের উফশী আউশ চাষে আগ্রহী করে তোলার জন্য এবছর (২০২১-২০২২ অর্থ বছরে) উপজেলার ৬ টি ইউনিয়নে এক হাজার এক শত জন কৃষকের মধ্যে প্রতি জনকে বিনামূল্যে ৫ কেজি বীজ, ১০ কেজি এম পি ও ২০ কেজি ডিএপি সার বিতরণ করা হয়। অনুষ্ঠানে মন্ত্রী ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৩০ জনশিক্ষার্থীর মাঝে বাইসাইকেল ও ৮০ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করেন।
পরে আনসার ভিডিপি ব্যারাক এর শুভ উদ্বোধন ও শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্প ২ তৃতীয় ধাপের ৪৫ টি ঘর পরিদর্শন করেন খাদ্যমন্ত্রী।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০