১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আজ ঢাকায় আসছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি

নিজস্ব প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ তিনদিনের সফরে ঢাকায় আসছেন আজ সোমবার (২৫ এপ্রিল)। এ সফরে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনসহ জলবায়ু ইস্যুতে গুরুত্ব দেবেন।

কূটনৈতিক সূত্র বলছে, সকাল ১০টা নাগাদ ঢাকায় পৌঁছাবেন রাজকুমারী ম্যারি এলিজাবেথ। বাংলাদেশ সফরকালে ডেনমার্কের রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী এলিজাবেথকে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির (ভিআইপি) মর্যাদা দেওয়া হবে।

জানা যায়, ঢাকায় পৌঁছার পর ডেনমার্কের রাজকুমারী প্রথম কর্মসূচীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন। দুপুরে রাজকুমারী ঢাকায় ডেনমার্কের রাষ্ট্রদূত কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন। বিকেলে রাজকুমারী রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন এবং বিকেল ৫টার দিকে তার কক্সবাজারে যাওয়ার কথা রয়েছে।

পরদিন মঙ্গলবার সকালে তিনি ডেনিশ রিফিউজি কাউন্সিলের (ডিআরসি) ব্রিফিংয়ে যোগ দেবেন। তিনি রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে ক্যাম্প ৫-এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসির পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। রাজকুমারী কয়েকজন রোহিঙ্গা সুবিধাভোগীর সঙ্গে মতবিনিময় করবেন।

কক্সবাজার থেকে বুধবার সকালে রাজকুমারী ম্যারি এলিজাবেথ সাতক্ষীরা যাবেন এবং জলবায়ু-ঝুঁকিপূর্ণ মানুষের সঙ্গে দেখা করতে কুলতী গ্রামে যাবেন। রাজকুমারী জলবায়ু ঝুঁকিপূর্ণ ওই এলাকার জনপদে ঘুরবেন এবং সেখানকার সাইক্লোন শেলটার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন। সেখানে তিনি বাঁধের পাশে বসবাস করা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন।

পরে বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে রাজকুমারীর।