২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পদ্মা সেতু চালু হলেও চলবে ফেরি : বাড়বে ফেরির টোল

ডেস্ক রিপোর্ট , প্রকাশিত হয়েছে-

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী জানিয়েছেন, পদ্মা সেতু চালু হলেও শিমুলিয়া ঘাট (মাওয়া ঘাট) থেকে সীমিত আকারে ফেরি চলাচল অব্যাহত থাকবে।

আহমদ শামীম আল রাজী একটি গণমাধ্যমকে বলেছেন, ”সেতু চালু হলেও সেখানে ফেরি চলাচল একেবারে বন্ধ হবে না। বিকল্প বা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ঘাট থাকবে। সেই সঙ্গে আমরা দুইটি ফেরি চালানোর কথা ভাবছি। খুব ভারী যেসব যানবাহন আছে, সেগুলো পদ্মা সেতুর বদলে ফেরি দিয়ে চলাচল করতে পারবে।”

বর্তমানে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে শরীয়তপুরের সাত্তার মাতবর ঘাট অথবা মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটে ফেরি চলাচল করে।

পাটুরিয়া-দৌলতদিয়া রুটের ফেরি চলাচলও এখনকার মতো অব্যাহত থাকবে বলে তিনি জানান।

বাড়বে ফেরির টোল

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে ফেরির টোলও বাড়াতে যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন। বর্তমানে ফেরির যে টোল হার রয়েছে, তার ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রণালয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন চেয়ারম্যান বলেছেন, ”জ্বালানি তেলের দাম বাড়ানো হলেও ফেরির টোল আগের মতোই আছে। আমরা টোল হার বাড়ানোর একটি প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম, সেটার অনুমোদন পাওয়া গেছে।”

তিনি বলেন, একটি ভালো সময় দেখে আমরা নতুন টোল হার কার্যকরের ঘোষণা দেবো। বর্তমানে যেখানে যে ফেরির টোল যা রয়েছে, তা থেকে ২০ শতাংশ বাড়বে।’

বর্তমানে শিমুলিয়া ঘাট অথবা পাটুরিয়া ঘাট থেকে ফেরিতে করে পার হতে একটি কার বা জিপকে ৫০০ টাকা টোল দিতে হয়। নতুন টোল হার নির্ধারিত হলে সেখানে ফেরির টোল হতে পারে ৫৯০ অথবা ৬০০ টাকা।