১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বজ্রপাতে সুনামগঞ্জ হাওরে নিহত ৩ আহত ১২

ডেস্ক রিপোর্ট , প্রকাশিত হয়েছে-

সুনামগঞ্জের হাওরে বজ্রপাতে ঘটনাস্থলেই দুই জন ও হাসপাতালে নেয়ার পথে আরো একজনের মর্মান্তি মৃত্যু হয়েছে। এ ঘটনায় (বজ্রপাতের সময়) পাশে থাকা আরো অন্তত ১২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের সুন্দর পাহাড়ি গ্রামের পাশে হাওরের একটি বাদাম ক্ষেতে।

নিহত ও আহতরা সবাই বাদাম ক্ষেতে বাদাম উত্তোলনের কাজে ছিলেন। বজ্রপাতে ঘটনাস্থলেই দুই জন ও হাসপাতারে নেয়ার পথে আরো একজন নিহত ও আরো অন্তত ১২ জন আহতের ঘটনায় এলাকায় শোকের ছায়া বিরাজ করছে।

নিহত তিন জনই বাদাঘাট ইউনিয়নের সুন্দর পাহাড়ি গ্রামের বাসিন্দা। নিহতরা হলেন তাওহিদা বেগম (১১) তিনি সুন্দর পাহাড়ি গ্রামের মো. আব্দুল হালিমের মেয়ে। অপর দু’জন হলেন রিপা আক্তার (১২) একই গ্রামের মো. ফজর আলীর মেয়ে এবং মো. আমিনুল ইসলাম (১১) তিনি মো. আব্দুল আজিজের পূত্র। আহতদের তাৎক্ষনিক নাম ও পরিচয় জানা যায়নি।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে তারা সুন্দর পাহাড়ি গ্রামের একটি বাদাম ক্ষেতে শ্রমিক হিসেবে বাদাম উত্তোলন করতে যান। অনুমান বেলা সাড়ে ১১ টায় ঝড়োবৃষ্টি শুরু হওয়ার আগেই আকাশ অন্ধকার হয়ে গুরুম গুরুম বিকট শব্দ হয়ে হঠাৎ বজ্রপাতে এ হতাহতের ঘটনাটি ঘটে।

তাৎক্ষণিক খবর পেয়ে বাদঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, তাহিরপুর থানা পুলিশসহ স্থানীয় লোকজন ঘটনাস্থলে গিয়ে নিহত ও আহতদের উদ্ধার করে সুনামগঞ্জ সদর হাসপাতালে ও তাহিরপুর উপজেলা স্বাস্থ্যকমপ্লক্স সহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করান।

আহতদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

এ ঘটনায় লোকজনের মধ্যে বজ্রপাত আতংঙ্ক বিরাজ করছে। বজ্রপাতে নিহতদের দাফন কাফনে তাদের স্বজনদের হাতে জনপ্রতি ৫ হাজার করে মোট ১৫ হাজার টাকা তুলে দেন বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন।

এ ব্যাপারে বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো, নিজাম উদ্দিন দুঃখ প্রকাশ করে বলেন,আমাদের হাওরপাড়ের মানুষজন জীবন জীবিকার প্রয়োজনে বিরুপ প্রকৃতির সাথে লড়াই করেই বেঁচে থাকতে হয়। তিনি বলেন, এই বজ্রপাতের ঘটনাটি আমাদের হাওরপাড়ের কৃষক শ্রমিক ও দিনমুজুরের জন্য একটি আতংঙ্কের নাম। তিনি এই বজ্রপাত হতে হাওরপাড়ের সাধারন মানুষদের জীবনের নিশ্চয়তা দিতে সরকার দ্রুত বজ্রপাত রোধে পদক্ষেপ নেয়ার দাবী জানান।

এ ব্যাপারে তাহিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল লতিফ তরফদার বজ্রপাতে তিন জন নিহতের ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,আমরা খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে এলাকাবাসির সহায়তায় আহতদের উদ্ধার করে বিভিন্নস্থানে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।