কিডনি থেকে বের হলো ২০৬টি পাথর


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : মে ২০, ২০২২, ৪:১৫ অপরাহ্ণ / Print This Post Print This Post
কিডনি থেকে বের হলো ২০৬টি পাথর

 

আন্তর্জাতিক: ভারতের হায়দ্রাবাদে ছয় মাস তীব্র যন্ত্রণা ভোগের পর এক পুরুষ খানিকটা স্বস্তি পেয়েছেন। প্রায় এক ঘণ্টা অপারেশন চালিয়ে চিকিৎসকরা ৫৬ বছরের ওই পুরুষের কিডনি থেকে ২০৬টি পাথর অপসারণ করেছেন। ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর হায়দ্রাবাদে।

আওয়ারে গ্লেনেগলস গ্লোবাল হাসপাতালের চিকিৎসকেরা ভিরামাল্লা রামালাকসমাইয়ার কিডনি থেকে এসব পাথর অপসারণ করেন। নালগোন্দা এলাকার এই বাসিন্দার পেটে কিহোল সার্জারি করা হয়। এর আগে তিনি স্থানীয় এক চিকিৎসকের দেওয়া ওষুধ অনুসরণ করতেন তিনি। এতে কেবল সাময়িকভাবে ব্যাথা দূর হতো তার।

তবে এই তীব্র ব্যাথা তার প্রাত্যহিক জীবনে ব্যাঘাত ঘটাতে শুরু করে। নিজের কাজ দক্ষতার সঙ্গে করতে পারছিলেন না তিনি।

সংবাদমাধ্যম বলছে, ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার হায়দ্রাবাদের অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের চিকিৎসকরা কিহোল সার্জারির মাধ্যমে একজন রোগীর কিডনি থেকে ২০৬টি পাথর অপসারণ করে চমক লাগিয়ে দিয়েছেন। গুরুত্বপূর্ণ এই অপারেশনটি সম্পন্ন করতে চিকিৎসকরা সময় নেন এক ঘণ্টা।

অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের সিনিয়র চিকিৎসক ডা. পুলা নবীন কুমার বলেন, ‘সাময়িক অনুসন্ধান এবং আলট্রাসাউন্ড স্ক্যান থেকে বীরমল্ল রামলক্ষমাইয়ার কিডনিতে একাধিক পাথর রয়েছে বলে দেখা যায়। পরে সিটি কাব স্ক্যান করেও পাথর থাকার বিষয়ে নিশ্চিত হই আমরা।’

তিনি জানিয়েছেন, রোগীর অবস্থা সঙ্কটজনক থাকায় তাৎক্ষণিক কিহোল সার্জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অপারেশন করে ওই রোগীর কিডনি থেকে পাথরগুলো বের করা হয়েছে। অপারেশনের পর বীরমল্লার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

ওই হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, গরমকালে উচ্চ তাপমাত্রার কারণে দেহের তাপমাত্রা বেড়ে যায়, ফলে ডিহাইড্রেশন হয় এবং সেখান থেকেই কিডনিতে পাথর জমার মতো সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকে।

আর তাই গরমের মধ্যে শরীরকে সতেজ রাখতে মানুষকে আরও বেশি পরিমাণে পানি এবং সম্ভব হলে ডাবের পানি পানের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১