১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মুজিব বর্ষের অঙ্গিকার রক্ষা করিব ভোটাধিকার : সিইসি

ডেস্ক রিপোর্ট , প্রকাশিত হয়েছে-

নির্বাচন কমিশন কখনই এককভাবে একটি নির্বাচনকে সফল করতে পারে না, পারবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল।

তিনি বলেন, এ জন্য যারা প্রজাতন্ত্রের কর্মচারী আছেন, প্রশাসন, জেলা প্রশাসন বা পুলিশ প্রশাসন তাদেরকে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে হবে। শুক্রবার দুপুরে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় সিইসি আরও বলেন, মুজিব বর্ষের অঙ্গিকার, রক্ষা করিবো ভোটাধিকার। ভোটাধিকার প্রয়োগ করা যেমন আমাদের নাগরিক দায়িত্ব তেমনি যারা জনগণের ভোটে নির্বাচিত হয়ে জনপ্রতিনিধি হন তাদেরকেও জনগণকে দেয়া নির্বাচনী অঙ্গীকারের কথা মনে রাখতে হবে।

আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল আরও বলেন, আমরা নির্বাচন কমিশনের পক্ষ থেকে যে দায়িত্বটা গ্রহন করেছি, নতুন একটি কমিশন হিসেবে আমরা কাজ করে যাচ্ছি, আমরা আন্তরিক প্রত্যাশী। একেবারে অন্তরের অন্তরস্থল থেকে বলতে চাই আমাদের আন্তরিক প্রত্যাশা একটি অংশগ্রহনমূলক, প্রতিদ্বন্দিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হোক, গণতন্ত্র বিকশিত হোক, ভোটের মাধ্যমে একটা দায়িত্বশীল পার্লামেন্ট গঠিত হোক। পার্লামেন্টে তর্ক-বিতর্কের মাধ্যমে জনগনের অধিকারও সংরক্ষিত হোক এবং আমরা একটি উন্নত রাষ্ট্র এবং উন্নত গণতন্ত্রের দিকে যেন ধাবিত হই আমি সেই প্রত্যাশা ব্যক্ত করছি।

এ ছাড়া ভোটের মাঠে তিনি সকলকে নির্বাচনী সহিংসতা থেকে বেড়িয়ে আসার আহবান জানিয়ে বলেন, জনগণ যদি সচেতন হয়, ভোটাররা যদি সচেতন হয়, ভোটাররা যদি প্রতিবাদমূখর হয়ে উঠে, যখন ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে একজন ভোটার যদি ভোট দিতে না পারেন, তিনি যদি বাঁধাগ্রস্থ হন, তিনি যদি প্রতিবাদী হয়ে উঠেন তাহলে কিন্তু ভোটাধিকার প্রয়োগটা অনেক বেশী সহায়ক হবে। আজকে সাধারণ জনগণের পাশাপাশি হিজরা, বেদে সম্প্রদায় ও যৌন কর্মীদেরকেও ভোটার তালিকায় আনা হয়েছে। তাই ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে আমাদেরকে সেই ধরনের মনস্তাত্তি¡ক শক্তিও অর্জন করতে হবে।

সিনিয়র জেলা নির্বাচন অফিস, ঢাকা ও সাভার উপজেল প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার।

এ ছাড়াও অনুষ্ঠানে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভার মেয়র আলহাজ্ব আবদুল গণি, জেলা প্রশান ও পুলিশ প্রসাসনের উর্দ্ধতন কর্মকর্তা, স্থানীয় সরকারী কর্মকর্তাগণ, নির্বাচন কমিশনের কর্মকর্তাগণসহ স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে সিইসি বেলুন ও পায়রা উড়িয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর শুভ উদ্ধোধন ঘোষনা করেন। পরে তিনি উপজেলার একটি বাড়িতে গিয়ে প্রথম হালনাগাদ কর্যক্রম শুরু করেন।