অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী আলবানিজ


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় : মে ২২, ২০২২, ৫:১৮ অপরাহ্ণ / Print This Post Print This Post
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী আলবানিজ
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নির্বাচনে পরাজয় স্বীকার করায় দেশটিতে এক দশকের রক্ষণশীল শাসনের অবসান ঘটছে। নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার দলীয় অ্যান্থনি আলবানিজ।
শনিবার (২১ মে) দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে মরিসনের লিবারেল-ন্যাশনাল জোটের ভরাডুবি ঘটেছে। অন্যদিকে, দেশটির লেবার দলীয় অ্যান্থনি আলবানিজ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দেশটির নতুন প্রধানমন্ত্রীর মসনদে বসছেন।
দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনের চূড়ান্ত ফল এখনও ঘোষণা করা হয়নি। ভোট এখনও গণনা চলছে। তবে প্রাথমিকভাবে লেবার দলীয় অ্যান্থনি এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, দেশটির সংসদের ১৫১ আসনের নিম্নকক্ষে কোনো দলের সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য ৭৬ আসনে জয়ের দরকার। অ্যান্থনি অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার পথে থাকলেও তার দল এখনও ৪টি আসনে পিছিয়ে রয়েছে। ভোট গণনায় দেখা গেছে, অ্যান্থনি আলবানিজের রাজনৈতিক দল লেবার পার্টি এখন পর্যন্ত ৭২ আসনে জয় পেয়েছে।
নির্বাচনে হেরে যাওয়ার ইঙ্গিত পাওয়ায় লিবারেল পার্টির প্রধানের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন স্কট মরিসন। তিনি বলেছেন, ‘আমি বিরোধীদলীয় নেতা এবং নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে কথা বলেছি। এবং নির্বাচনী জয়ের জন্য আমি আজ সন্ধ্যায় তাকে অভিনন্দন জানিয়েছি।’
রয়টার্স বলছে, ডাক যোগে দেওয়া রেকর্ডসংখ্যক ভোট গণনা শেষ না হওয়ায় চূড়ান্ত ফলাফল পেতে আরও সময় লাগতে পারে।

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১