১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হামলার প্রতিবাদে ছাত্রদলের বিক্ষোভের ডাক

নিজস্ব প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

ঢাকা: জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে দুদিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে । বৃহস্পতিবার (২৬ মে) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ছাত্রদল সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল এ কর্মসূচি ঘোষণার বিষয়টি জানানো হয়।

কর্মসূচি অনুযায়ী, আগামী ২৮ মে (শনিবার) সারাদেশে জেলা ও মহানগর পর্যায়ে এবং ২৯ মে উপজেলা, থানা, পৌর এলাকা এবং কলেজে বিক্ষোভ কর্মসূচি পালন করবে ছাত্রদল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ছাত্রদলের শান্তিপূর্ণ মিছিলে ছাত্রলীগের সন্ত্রাসীরা গুলিবর্ষণ এবং সশস্ত্র হামলা চালায়। গুলির শব্দে ছাত্রদলের কর্মীরা আতঙ্কিত হয়ে সুপ্রিম কোর্টের অভ্যন্তরে আশ্রয় নিলে ছাত্রলীগের সন্ত্রাসীরা হকিস্টিক, স্ট্যাম্প, রড এবং অন্যান্য দেশীয় অস্ত্র নিয়ে ছাত্রদলের নেতাকর্মীদের ওপরে হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশাপাশি আজ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণও ছাত্রলীগের সন্ত্রাসীদের আক্রমণে ছাত্রদলের নেতাকর্মীদের রক্তে রঞ্জিত হয়েছে। আজকের হামলায় ছাত্রদলের ৪৭ জন নেতাকর্মী গুরুতর আহত হয়েছেন। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ এ পৈশাচিক এবং ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছে।

ঢাবি ক্যাম্পাসে গণতান্ত্রিক পরিবেশে নিশ্চিত করার দাবি জানিয়ে বিজ্ঞপ্তিতে ছাত্রদল নেতারা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রক্টরকে অতিদ্রুত পরিবেশ পরিষদের সভা আহ্বান করার অনুরোধ জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ে কার্যকর সহাবস্থান এবং গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে না পারলে ছাত্রলীগের সন্ত্রাসের দায়ভার উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করতে হবে।

ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের সন্ত্রাসের বিষয়ে নির্লিপ্ত থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজেদের ফ্যাসিবাদের হাতিয়ার হিসেবে প্রমাণ করছে এবং তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় হিসাবে বিবেচিত হবে।