২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ || ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রাতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল: জামাল-হ্যাভিয়ের দুজনই রিয়াল

ক্রীড়া ডেস্ক , প্রকাশিত হয়েছে-

 

ঢাকা: সারা বিশ্বের সকল ফুটবলপ্রেমীর নজর থাকবে রাতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। রিয়াল মাদ্রিদ না লিভারপুল কারা জিতবে এবারের চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি, এ নিয়ে চলছে নানা আলোচনা-পর্যালোচনা। বর্তমান-সাবেক ফুটবলাররা দুই দলে ইতোমধ্যে বিভক্ত হয়ে গেছেন।

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ও জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা দুই জন ফাইনালে রিয়াল মাদ্রিদকে সমর্থন করবেন। দুই জনের সমর্থনের পর্যায়টা অবশ্য দুই রকমের। জামাল ভূঁইয়া ব্রাজিলিয়ান রোনালদো নাজারিওর বড় ভক্ত ছিলেন। রোনালদোর ক্লাব রিয়াল মাদ্রিদ। সেই হিসেবে ছোটবেলা থেকেই রিয়ালের ভক্ত।

হ্যাভিয়েরের সাথে বার্সেলোনার তৃণমূলের যোগাযোগ থাকলেও মাদ্রিদে তার বেড়ে উঠা। তাই আজকের ফাইনালে হ্যাভিয়েরের সমর্থন রিয়ালের দিকেই, ‘স্প্যানিশ হিসেবে রিয়ালকে সমর্থনটা স্বাভাবিকই। তবে মাদ্রিদে আমার অনেক সময় কেটেছে। এজন্য মাদ্রিদের প্রতি ভালোবাসাটা ভিন্ন রকমের’। শুধু আবেগ নয়, রিয়াল যেন চ্যাম্পিয়ন্স লিগের রাজকীয় দল সেটা এই ফাইনালে বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন বাংলাদেশের স্প্যানিশ কোচ,‘ ফাইনাল টেকনিক,ট্যাকটিকসের পাশাপাশি মনস্তাত্বিকও বড় একটা বিষয় কাজ করে। রিয়ালের যে ঐতিহ্য চ্যাম্পিয়ন্স লিগে সেটা এমনিতেই অন্য দলগুলোর চেয়ে মানসিকভাবে এগিয়ে রাখে।’

জামাল ভূঁইয়া মনেপ্রাণে চান রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হোক। রিয়ালের শিরোপার ক্ষেত্রে তিনি বড় বাধা মনে করেন লিভারপুলের কোচ ক্লপকে, ‘লিভারপুলর এই মৌসুমের অন্যতম সেরা দল। কোচ হিসেবে তো ক্লপ অত্যন্ত বড় মাপের। ফাইনালে নিশ্চয়ই তার বিশেষ কৌশল থাকবে রিয়ালকে রুখার। আশা করি রিয়াল তার কৌশল অতিক্রম করতে পারবে।’

জামাল এখন ইন্দোনেশিয়ায় অবস্থান করছেন। ১ জুন স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ। সেই উপলক্ষ্যে আজ শনিবার বিকেলে অনুশীলন করাবেন হ্যাভিয়ের। অনুশীলন ও নানা সেশনের পর রাতে বরাদ্দ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চোখ রাখবেন অনেকেই। ইন্দোনেশিয়ার সময় ম্যাচটি রাত দুইটায়। বাংলাদেশ সময় রাত একটায় শুরু এই লড়াই!

রোববার (২৯ মে) বাংলাদেশ সময় রাত ১ টায় প্যারিসের স্তাদ দি ফ্রান্সে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল।

নাছিম/সময়ের খবর২৪