২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

এবারের বন্যায় বিনা চিকিৎসায় একজন মানুষও মারা যায়নি: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক , প্রকাশিত হয়েছে-

 

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এবারের বন্যায় না খেয়ে কিংবা বিনা চিকিৎসায় একজন মানুষও মারা যায়নি। এটাই আমাদের সবচেয়ে বড় প্রাপ্তি।’

সোমবার (২৭ জুন) দুপুরে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের সম্মেলন কক্ষে সিলেট বিভাগের বন্যা পরিস্থিতি, ত্রাণ ও স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যা পরিস্থিতির দিকে শুরু থেকেই নজর রাখছিলেন। পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে দেখে দ্রুত সেনাবাহিনীসহ সব বাহিনী ও প্রশাসনের সব সেক্টরকে মাঠে নামার নির্দেশনা দেন তিনি। যার জন্য বন্যা মোকাবিলা করা সম্ভব হয়েছে।’ বন্যা পরবর্তী যে কোনো রোগবালাই মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ প্রস্তুত আছে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ‘সিলেটে ভয়াবহ বন্যায় সবগুলো জেলা ক্ষতিগ্রস্ত হয়ছে। বিশেষ করে সুনামগঞ্জ ৯০ ভাগ, সিলেট ৭০ ভাগ ডুবে গেছে। আগের তুলনায় পানি কমলেও এখনো অনেক জায়গা নিমজ্জিত রয়েছে। এই বন্যা মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ও মনিটরিং সেন্টার খুলে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছে। ওষুধের ব্যবস্থা করা হয়েছে। বন্যায় পানি ঢুকে পড়া হাসপাতালের রোগীদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছিলাম। ফলে বিনা চিকিৎসায় ও খাবারের অভাবে এখনো কেউ মারা যায়নি।’

তিনি বলেন, ‘বর্তমানে সিলেটে ১৪০টিরও বেশি মেডিক্যাল টিম কাজ করছে। প্রস্তুত রয়েছে দুই হাজারের বেশি স্বাস্থ্য কর্মী।’

এসময় অন্যদের মধ্যে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) হিমাংশু লাল রায়, ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

এর আগে মন্ত্রী ঢাকা থেকে এসে হেলিকাপ্টারে করে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দেখেন। সকাল ১১টার দিকে তিনি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।