মার্চে উড্ডয়নের অপেক্ষায় বাংলাদেশে তৈরি প্রথম রকেট


তথ্যপ্রযুক্তি ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ১৯, ২০২৩, ৯:৫১ অপরাহ্ণ / Print This Post Print This Post
মার্চে উড্ডয়নের অপেক্ষায় বাংলাদেশে তৈরি প্রথম রকেট

বাংলাদেশে রকেট তৈরির আইডিয়া দিয়ে ‘রকেট্রি ইনোভেশন চ্যালেঞ্জ-২০২২’ এর সেরা উদ্ভাবক হিসেবে নির্বাচিত হয়েছেন দুজন। তাদের তৈরি রকেট চলতি বছরের মার্চ মাসের মধ্যে উড্ডয়ন করা হবে।

বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর বিএএফ শাহীন হলে রকেট্রি ইনোভেশন চ্যালেঞ্জের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

এসপায়ার টু ইনোভেট (এটুআই) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) যৌথ উদ্যোগে আয়োজন করা হয় এই প্রতিযোগিতা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এছাড়া আরও ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এ এস এম ফখরুল ইসলাম।

শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী পুরস্কার হিসেবে বিজয়ী উদ্ভাবক আজাদুল হককে (ব্রিজ টু বাংলাদেশ) এক কোটি টাকা এবং উদ্ভাবক নাহিয়ান আল রহমান অলিকে (ধূমকেতু এক্স) ৫০ লাখ টাকার সিডমানি ও সার্টিফিকেট তুলে দেন।

প্রতিযোগিতায় সারাদেশ থেকে আসা ১২৪টি উদ্ভাবনী আইডিয়া থেকে প্রাথমিক যাচাই-বাছাই, বুটক্যাম্প, গ্রুমিং এবং টেকনিক্যাল ইভালুয়েশন প্যানেলসহ কয়েকটি ধাপের মাধ্যমে বিচারকমণ্ডলী দুটি আইডিয়াকে পুরস্কারের জন্য মনোনীত করেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, মহাকাশবিষয়ক উচ্চশিক্ষার জন্য সরকার ২০১৯ সালে প্রতিষ্ঠা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারো স্পেস বিশ্ববিদ্যালয়। এছাড়া মহাকাশ গবেষণায় দেশীয় সক্ষমতা অর্জনে একদল দক্ষ পেশাদার মানবসম্পদ তৈরির উদ্দেশ্যে ল্যাবরেটরি প্রতিষ্ঠা করার কার্যক্রম চলমান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক এবং উন্নত আয়ের উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছেন। এটি বাস্তবায়নে আমাদের তরুণ প্রজন্মকে সঠিকভাবে কাজে লাগাতে পারলেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারবো।

SK24/SMK/DESK


আর্কাইভ