আজ বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস


এবি. নাছিম প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ১১:০৪ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
আজ বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস

 

ভালোবাসা যা জীবনের প্রতিটি দিনে, প্রতিক্ষণে অনুভূত ও উদযাপিত হওয়া উচিত। তবু আমাদের কাছে একটি দিন ভ্যালেন্টাইনস ডে নামে পরিচিত। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস পালিত হয়।

বসন্ত বাতাসে সই গো, বসন্ত বাতাসে/ বন্ধুর বাড়ির ফুলের গন্ধ, আমার বাড়ি আসে… বন্ধুর বাড়ির ফুল বাগানে, নানান বনের ফুল/ ফুলের গন্ধে মন আনন্দে, ভ্রমরা আকুল… শীতের রিক্ততা মুছে প্রকৃতিজুড়ে আজ যেন কিসের শিহরিত স্পর্শ; সোঁদা মাটি আর বহেড়া ফুলের গন্ধ মেশানো অবাক ছোঁয়া! মন টেনে নিয়ে যায় শিমুল-পলাশ-আশোকের রক্তরাগে-তার ঝরা ফুলের গন্ধে…।

আজ পয়লা ফাল্গুন। বিপুল ঐশ্বর্যধারী ঋতুরাজ বসন্তের প্রথম দিন। পাগল হাওয়ার উত্তরীয় উড়িয়ে বনফুলের পলস্নবে, দখিন-বাতাসে শিহরণ জাগানোর দিন। উড়াল মৌমাছিদের ডানায় ডানায়, নিরাভরণ বৃক্ষে কচি কিশলয় জেগে উঠবার আভাস আর বনতলে কোকিলের কুহুতানে জানান দিয়ে যায়- আজি বসন্ত জাগ্রত দ্বারে…। আবহমান বাংলার নৈসর্গিক প্রকৃতিতে আজ সাজ সাজ রব। হিমেল পরশে বিবর্ণ ধরায় জেগে নবীন জীবনের প্রাণোলস্নাস। নীল আকাশে সোনা ঝরা আলোকের মতোই আজ হৃদয় আপস্নুত প্রাণভরা ভালোবাসায়। ফাগুন হওয়ায় বয়ে যাবে সুর- ‘ভালোবাসি… ভালোবাসি, শুধু ভালোবাসি তোমায়’।

তবে আজকের এ ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসার জয়গানে আপ্লুত হতে পারে সবাই। চলবে উপহার দেওয়া-নেওয়া।

ভালোবাসা দিবসের উদ্ধৃতি

প্রেম হলো এমন এক ক্যানভাস যা প্রকৃতি দ্বারা সজ্জিত এবং কল্পনা দ্বারা সূচিত হয়েছে। বিশ্বের সেরা এবং সর্বাধিক সুন্দর জিনিসগুলো দেখা বা ছোঁয়া যায় না। এগুলো হৃদয় দিয়ে অনুভূত করতে হয়।

আমরা যত বেশি সময় একসাথে কাটায় ততই আমরা একে অপরের প্রেমে পড়ি। আপনিই কারণ যে আমি আজ কে।

আপনাকে ছাড়া আমি কিছুই নই। ভালোবাসা ছাড়া জীবন রোদবিহীন পৃথিবীর মতো।

আপনি এমন একটি আসক্তি যা আমি কখনই কাটিয়ে উঠতে চাই না। আমি আশা করি আমাদের জীবনের প্রতিটি ভ্যালেন্টাইনের দিন এক সাথে কাটাতে পারি।

আমার জীবনের সবচেয়ে বড় সত্য, আমি আপনার জন্য পাগল এবং আমার চারপাশের সবাই আপনাকে ছাড়া এটি খেয়াল করতে পারে।

সময় যদি আমাকে অতীতে ফিরে যেতে দেয় তবে আপনাকে হারানোর ভয়ে আমি কখনই কোনও পরিবর্তন করব না।


আর্কাইভ