২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

প্রতিবন্ধিতা বাধা হয়নি দুই বোনের

মনোয়ার বাবু (দিনাজপুর) ঘোড়াঘাট , প্রকাশিত হয়েছে-

 

পঙ্গু হয়েই পৃথিবীতে আগমন তাদের।শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি দুই বোন রিমা(২৬) ও রিম্পি(২৫)কে।অস্বচ্ছল পরিবারের অদম্য ইচ্ছা শক্তি নিয়ে একজন অনার্স ৪র্থ বর্ষে অন্য জন বিএসএস ৩য় বর্ষে পড়াশুনা করছেন।

দিনাজপুরের ঘোড়াঘাট পৌরএলাকার ৪নং ওয়ার্ডের ওয়াজেদ আলী মণ্ডল ও মাকসুদা দম্পতির দুই মেয়েই দরিদ্র পরিবারে প্রতিবন্ধী হয়ে জন্ম গ্রহণ করেন।জন্মের পর থেকেই রিমা ও রিম্পির পায়ের সমস্যা।তাদের দুই বোনকে হাঁটুর উপর ভর দিয়ে চলাচল করতে হয়।তারপরও প্রবল ইচ্ছা শক্তি নিয়ে বাবা মার অনুপ্রেরণায় এগিয়ে চলছে দুই বোন।

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে বড় বোন রিমা আকতার ফাতেমা বগুড়া শুকানপুকুর সৌদ আহমেদ কলেজের অনার্স ৪র্থ বর্ষের আর ছোট বোন রিম্পি আকতার ঘোড়াঘাট সরকারি ডিগ্রী কলেজের বিএসএস এর ৩য় বর্ষের।

জীবনের স্বপ্ন সম্পর্কে জানতে চাইলে দুই বোন জানান,বাবা মা অনেক প্রতিকূলতার মধ্যে আমাদের দুই বোন কে পড়াশুনা করাচ্ছেন।আমরা পড়ালেখা করে প্রতিষ্ঠিত হতে চাই।সবাইকে তাক লাগিয়ে দিতে চাই।যাতে করে সবার ভুল ধারণা যেন পাল্টে যায়।শারীরিক প্রতিবন্ধীরাও প্রতিষ্ঠিত হয়ে নিজের পায়ে দাঁড়াতে পারে। কারও যেন আর ধারণা না হয় যে শারীরিক প্রতিবন্ধীরা দেশের বোঝা।

রিমা ও রিম্পির মা মাকসুদা বেগম জানান,আমার দুই মেয়ে জন্ম থেকেই প্রতিবন্ধী।বড় মেয়েকে বগুড়ায় অনার্সে আর ছোট মেয়েকে অর্থাভাবে স্থানীয় কলেজে ভর্তি করিয়েছি।তাছাড়া ওদের চেষ্টার মাধ্যমেই তারা এ পর্যন্ত এসেছে।আমার চাওয়া,অন্য সবার মতো ওরাও যাতে সমাজে বাধাহীনভাবে চলতে পারে। ওদেরকে যাতে ব্যাঙ্গ বিদ্রূপ বা হাসিঠাট্টা না করে সহমর্মিতার হাত বাড়িয়ে দেয়া হয়।তার আশা পড়াশুনা শেষে যাতে তারা যোগ্যতা অনুযায়ী একটা সরকারি চাকুরী পায়।