আমতলীতে একই বিদ্যালয়ের ২০ শিক্ষার্থীর সকলে ট্যালেন্টপুলে বৃত্তি পেলেও অন্য শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকদের ক্ষোভ


হায়াতুজ্জামান মিরাজ, আমতলী (বরগুনা) প্রতিনিধি প্রকাশের সময় : মার্চ ১, ২০২৩, ১০:৫৪ অপরাহ্ণ / Print This Post Print This Post
আমতলীতে একই বিদ্যালয়ের ২০ শিক্ষার্থীর সকলে ট্যালেন্টপুলে বৃত্তি পেলেও অন্য শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষকদের ক্ষোভ

বরগুনার আমতলীতে প্রাথমিক বৃত্তি (পিএসসি) পরীক্ষায় অংশ নিয়ে আমতলী একে হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২০ শিক্ষার্থীর সকলে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অন্যান্য প্রাথমিক বিদ্যলয়ের শিক্ষকরা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে এ ফলাফল ঘোষণা করা হলেও সন্ধ্যার আগে সারাদেশের ঘোষিত ফলাফল স্থগিত করা হয়। তবে ঘোষিত ফলাফলে দেখা গেছে, আমতলী উপজেলার ১৭২টি প্রাথমিক বিদ্যালয় থেকে ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে মোট ৪৮ জন ছাত্র-ছাত্রী ট্যালেন্টপুলে ও ৯৭ জন ছাত্র- ছাত্রী সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে। এর মধ্যে আমতলী পৌরসভার মধ্য অবস্থিত একে হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নেয়া ২০ জন ছাত্র-ছাত্রী সকলে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে।

বিষয়টি আমতলীর শিক্ষক সমাজে টক অব দা টাউনে পরিণত হয়েছে। ওই রেজাল্ট নিয়ে কোন কোন শিক্ষক ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইজবুকে ফলাফল বাতিল ও দুর্ণীতিবাজদের খুঁজে বের করার জন্য অনুরোধ করে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য অনুরোধ করেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার একাধিক প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও অবিভাবকরা ক্ষোভ প্রকাশ করে জানান, দুর্ণীতির মাধ্যমে ওই বিদ্যালয়ের সকল পরীক্ষার্থীদের ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়াইছে। ওটা স্বাভাবিক রেজাল্ট না। নিরেপেক্ষভাবে তদন্ত করলে এর সত্যতা পাওয়া যাবে। আর এভাবে শিশুদের মেধা নিয়ে যে সকল দুর্ণীতিবাজ শিক্ষকরা ছিনিমিনি খেলে তাদের চিহ্নত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।

ওই বিষয়ে আমতলী বন্দর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাকির হোসেন খান বলেন, প্রতি বছর আমাদের বন্দর মডেল, একে হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বেসরকারী আঁচল ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি পরীক্ষায় প্রতিযোগিতা হয়ে আসছে। বিগত কয়েক বছর ধরে আমাদের এই তিনটি স্কুলের বৃত্তির রেজাল্ট একদম কাছাকাছি ছিলো। এই বছর ঘোষিত বৃত্তি পরীক্ষার ফলাফলে আমাদের স্কুল থেকে একটি মাত্র ট্যালেন্টপুল ও ৬টি সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে। ওই ফলাফল অস্বাভাবিক। যদিও সরকার ঘোষিত ফলাফল স্থগিত করেছেন।

আমতলী একে হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাইনুল ইসলাম বলেন, যে যাই বলুক আমাদের স্কুলের মেধাবী সকলেই ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে।

আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সফিউল আলম মুঠোফোনে বলেন, গতকালকে প্রকাশিত প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলে ত্রুটি থাকায় সরকার তা স্থগিত করেছে। তাই ওই বিষয় নিয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

SK24/SMK/DESK


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১