ডু প্লেসি ফিরছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে 


ক্রীড়া প্রতিবেদক প্রকাশের সময় : মার্চ ৭, ২০২৩, ৭:১২ অপরাহ্ণ / Print This Post Print This Post
ডু প্লেসি ফিরছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে 

শেষ ওয়ানডে খেলেছেন প্রায় সাড়ে তিন বছর হয়ে গেলো, শেষ টি-টোয়েন্টি খেলেছেন দুই বছরেরও বেশি সময় আগে। আর টেস্ট খেলার পরও দুই বছর পার হয়ে গেছে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ই বলে দিয়েছেন বলা যায়। কিংবা আন্তর্জাতিক ক্রিকেটে তার ফেরার রাস্তাই বন্ধ হয়ে গেছে প্রায়।

কিন্তু হঠাৎ করেই আরো একবার দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ফ্যাফ ডু প্লেসির ফেরার গুঞ্জন তৈরি হয়েছে। খোদ দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডই আশাবাদী হয়ে উঠেছে, ডু প্লেসিকে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানোর জন্য।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সংক্ষিপ্ত ফরম্যাটের কোচ রব ওয়াল্টার যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ডু প্লেসিকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আনার জন্য। রব ওয়াল্টার আশাবাদী, তিনি ডু প্লেসি এবং দক্ষিণ আফ্রিকা বোর্ডের সঙ্গে যে সমস্যা রয়েছে, সেগুলো নিরসন করতে পারবেন।

তবে রব ওয়াল্টারের জন্য একটাই সমস্যা। সেটা হচ্ছে ডু প্লেসির সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া। কারণ, সময়ের স্বল্পতা। ডু প্লেসি আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও তার অনেক বেশি ব্যস্ততা রয়েছে। যে কারণে ডু প্লেসিকে পাওয়া দক্ষিণ আফ্রিকার কোচের জন্য কঠিনই হয়ে গেছে।

এই মাসেরই শেষের দিকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা নতুন চুক্তির ঘোষণা দেবে। ধারণা করা হচ্ছে, অন্তত টি-টোয়েন্টি ফরম্যাটের চুক্তিতে ডু প্লেসিকে রাখা হবে এবং ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ মাথায় রেখেই তাকে দলে ফেরানোর জোর চেষ্টা চালানো হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর অব ক্রিকেট ইনক এনকৌকে বলেন, ‘আমরা সব সময় আমাদের ফ্রিল্যান্স ক্রিকেটারদের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে চাই। তাদেরকে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনতে চাই। রব (ওয়াল্টার) অনেক বেশি আগ্রহী এসব আলোচনাকে এগিয়ে নেয়ার জন্য।’

২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ফ্যাফ ডু প্লেসি। তবে, সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট থেকে বিদায় নেননি। বলেছিলেন, এই দুই ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন। কিন্তু ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে বিরোধের কারণে কোনো সিরিজেই তাকে আর দলে নেয়া হয়নি। এমনকি ২০২১ এবং ২০২২ ক্রিকেট বিশ্বকাপেও তাকে দলে নেয়া হয়নি।

শেষ টেস্ট খেলার পর আইপিএল, পিএসএল, সিপিএল, বিপিএল, বিগ ব্যাশ লিগ এবং দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগে মোট ৯০টি ইনিংস খেলেছেন। ৩৩.৯১ গড়ে রান করেছেন ২৭৪৭। যা তার সব সময়ের গড়ের চেয়ে বেশি।

এনকুয়ে জানিয়েছেন, ডু প্লেসি আগ্রহী ছিলেন ছোট দুই ফরম্যাটে দলে আসার জন্য। কিন্তু নির্বাচক প্যানেলে থাকা ভিক্টর এমপিস্টাং এবং প্যাট্রিক মোরোনি তার সঙ্গে কোনো বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেননি।

SK24/SMK/DESK


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১