২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

ইমরান খানের গ্রেপ্তারি পরোয়ানা স্থগিতের আবেদন খারিজ

ডেস্ক রিপোর্ট , প্রকাশিত হয়েছে-

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে তোশাখানা মামলায় জারি করা অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা স্থগিতের আবেদন প্রত্যাখ্যান করেছেন দেশটির একটি আদালত। আজ বৃহস্পতিবার এই প্রত্যাখান জারি করেন ইসলামাবাদের ওই আদালত। খবর জিও নিউজ।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ জাফর ইকবাল সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেপ্তার করে, ১৮ মার্চ তাকে আদালতে হাজির করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পুনঃনির্দেশ করে এই রায় ঘোষণা করেন।

তিনি বলেন, আইনের প্রতিটি দিক পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আশা করি আবেদনকারীরা বিস্তারিত রায়টি পড়বেন।

পিটিআই মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) কাছে গিয়ে তোশাখানা মামলায় ইমরান খানের জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করার জন্য আবেদন করেছিল। কিন্তু উচ্চ আদালত খানের আইনজীবীকে বিচার আদালতে যাওয়ার নির্দেশ দেয়। কারণ ইমরানকে গ্রেপ্তারের আদেশ ছিল ‘আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ।’

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আজকের শুনানিতে সভাপতিত্ব করেন। সেখানে খানের আইনজীবী আদালতকে দুটি বিকল্প ব্যবস্থার কথা জানান-হয় জারি করা ওয়ারেন্ট স্থগিত বা জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি।

এদিকে, আজ সকাল ১০টা পর্যন্ত পুলিশ অভিযান বন্ধ করার লাহোর হাইকোর্টের (এলএইচসি) আদেশের পর খানের জামান পার্কের বাসভবনের পরিস্থিতি শান্ত হয়ে আসছে। কিন্তু আদালতের আজকের শুনানি স্পষ্ট করে, এটি পুলিশকে গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করা থেকে বিরত রাখবে না। এছাড়া, পিটিআইকে চলমান সমস্যা সমাধান করতে বলেছে।

পিটিআই কর্মীরা এবং পুলিশ প্রায় ২৪ ঘণ্টা ধরে সংঘর্ষে জড়ায়। যার ফলে জামান পার্ক একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছিল। আইনশৃঙ্খলা বাহিনী সমর্থকদের মধ্য দিয়ে যাওয়ার এবং খানকে গ্রেপ্তার করার চেষ্টা করেছিল। যদিও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও পিটিআই কর্মীদের সংঘর্ষে বহু লোক আহত হয়।

গত বছরের শুরুর দিকে সংসদীয় ভোটে তাকে পদ থেকে সরিয়ে দেওয়ার পর তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু হয়। এরপর তিনি  নির্বাচনের দাবিতে দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ করেছেন, যার মধ্যে একটিতে তিনি গুলিবিদ্ধ হয়ে আহত হন।

 

sk24/sma/desk