কালোবাজারিদের নিয়ে সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী


ডেস্ক রিপোর্ট প্রকাশের সময় : মার্চ ১৬, ২০২৩, ৯:২৮ অপরাহ্ণ / Print This Post Print This Post
কালোবাজারিদের নিয়ে সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

আসন্ন রমজানে কালোবাজারিরা যাতে নিত্যপণ্যের দাম বাড়িয়ে সংকট সৃষ্টি করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি তৃতীয় ধাপে আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।
রমজান উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, রমজান কৃচ্ছ্রতা সাধনের সময় হলেও দেশের কিছু ব্যবসায়ী জিনিসপত্রের দাম বাড়িয়ে দেয় অতি মুনাফার লোভে। খাদ্যে ভেজাল, মজুতদারি, কালোবাজারি ঠেকাতে সবাইকে সতর্ক থাকতে হবে। অযথা মানুষকে কষ্ট দেয়া গর্হিত কাজ। এ বিষয়টি মসজিদে প্রচার করতে হবে মাওলানাদের। প্রধানমন্ত্রী আরও বলেন, ‘মসজিদে জুমার খুতবার সময় আপনারা (ইমাম) কালোবাজারি ও মজুতদারি করা বা খাদ্যে ভেজাল দেয়া যে গর্হিত কাজ। এ ব্যাপারে মানুষকে আরও সচেতন করবেন।’ নিম্নআয়ের মানুষকে বিশেষ কার্ড দেয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘বেশি দামে চাল ক্রয় করে মাত্র ৩০ টাকা কেজি দরে আমরা তাদের দিচ্ছি। রমজান মাসকে সামনে রেখে আমরা আরও ১ কোটি মানুষের মধ্যে ১৫ টাকা কেজি দরে চাল সরবরাহ করব। সাধারণ মানুষ যাতে কষ্ট না পায়, চাল, তেল, চিনি, ডাল, যা যা দরকার সেগুলো যাতে ন্যায্যমূল্যে কিনতে পারে, সেজন্য টিসিবির মাধ্যমে ন্যায্যমূলের কার্ড দিয়ে আমরা এ সহযোগিতা করে যাচ্ছি।’

ধর্মের নামে বিচারের অধিকার কাউকে দেয়া হয়নি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইসলামকে নিয়ে কেউ যেন বাড়াবাড়ি করতে না পারে, সে উদ্যোগ নিয়েছে সরকার। যারা সত্যিকারের ইসলামকে বিশ্বাস করে তাদের অন্য ধর্মের প্রতিও সহনশীল হতে হবে। আমাদের বাংলাদেশে আমরা চাই সব ধর্মের সমান অধিকার; যার যার ধর্ম সে সে পালন করবে। শেষ বিচার তো আল্লাহ করবেন, বিচারের ভার আল্লাহর।
নিজস্ব অর্থায়নে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। এ প্রকল্পের অংশ হিসেবে ২০২১ সালের ১০ জুন প্রথম ধাপে ৫০টি ও চলতি বছরে ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তৃতীয় ধাপে ৫০টিসহ এখন পর্যন্ত মোট ১৫০টি মডেল মসজিদের উদ্বোধন করেছেন শেখ হাসিনা। বাকিগুলোর নির্মাণকাজও শেষের দিকে।
সরকারি অর্থায়নে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে ব্যয় হচ্ছে ৯ হাজার ৪৩৫ কোটি টাকা। শুধু নামাজ আদায় নয়, এসব মসজিদ হবে গবেষণা ইসলামি সংস্কৃতি ও জ্ঞানচর্চা কেন্দ্র।

 

sk24/sma/desk

 


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১