২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ || ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ || ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জাতির পিতার সমাধিতে

এবি নাছিম , প্রকাশিত হয়েছে-

 

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৭ মার্চ) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শ্রদ্ধা জানান। এ সময় সশস্ত্র বাহিনীর বিওগলে বেজে ওঠে করুণ সুর। এ সময় বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

তার আগে সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর তিনি সড়ক পথে টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হন। এরপর পদ্মা সেতু পার হয়ে গোপালগঞ্জ হয়ে সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় পৌঁছান প্রধানমন্ত্রী। টুঙ্গিপাড়ায় পৌঁছালে নেতাকর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান।

১০টা ৫ মিনিটে বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্সে পৌঁছান তিনি। এ সময় প্রধানমন্ত্রীও হাত নেড়ে শুভেচ্ছার উত্তর দেন। টুঙ্গিপাড়ায় পৌঁছে রাষ্ট্রপতি আব্দুল হামিদের জন্য বঙ্গবন্ধু ভবনে অবস্থান নেন। পরে ১০টা ৩৫ মিনিটের দিকে সেখানে রাষ্ট্রপতি পৌঁছালে তার সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরই তারা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানান।

এরপর বিশেষ মোনাজাত হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা ছাড়াও এ সময় সশস্ত্র তিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোনাজাত শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর সমাধি কমপ্লেক্সে রক্ষিত পরিদর্শন বইয়ে সই করেন।

এরপর জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতির পরিবার। পরে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানায় দলটির নেতাকর্মীরা।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ঢাকায় ফিরে গেলেও শিশু সমাবেশে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী সেখানে একটি সমাবেশে যোগ দেবেন এবং সেখানে বক্তব্য রাখবেন। সমাবেশ শেষে চিত্রাঙ্কন প্রতিযোগীতার পুরস্কার ও দুঃস্থ মেধাবী শিশু শিক্ষার্থীদের মাঝে অনুদান বিতরণ করবেন।

পরে তিন দিনব্যাপী বই মেলার উদ্ধোধন করবেন তিনি। সকল কর্মসূচি শেষ করে বিকাল নাগাদ ঢাকার উদ্দেশে টুঙ্গিপাড়া ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।