কুবিতে শুরু হতে যাচ্ছে ২য় ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’


কুবি প্রতিনিধি : প্রকাশের সময় : মার্চ ২০, ২০২৩, ১২:১২ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
কুবিতে শুরু হতে যাচ্ছে ২য় ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’

 

‘স্বদেশী স্পন্দনে, তারুণ্যের জয়গানে’ স্লোগানকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র নাট্য সংগঠন থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী দ্বিতীয় ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’। ২০ মার্চ (সোমবার) থেকে শুরু হয়ে এ উৎসব চলবে আগামী ২২ মার্চ (বুধবার) পর্যন্ত।আজ সন্ধ্যায় সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সভাপতি ইশতিয়াক আহমেদ।

উৎসবে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি, ‘কিষাণ থিয়েটার’ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ একটি করে নাটক প্রদর্শন করবে।

এই আয়োজন নিয়ে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ‘বাংলাদেশের দক্ষিণ পূর্ব অংশের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের ২য় সাংস্কৃতিক রাজধানী হিসেবে প্রতিষ্ঠা করতে চাই তাই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস ‘২য় আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’।’

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় সমূহের মাঝে আন্তসম্পর্ক বৃদ্ধি পাবে এবং সংস্কৃতির বিনিময় ঘটবে।’

সংগঠনটির উপদেষ্টা ও প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. সোহরাব উদ্দিন বলেন, “নাটক আমাদের সমাজের প্রতিকৃতি স্বরূপ, এবারের নাট্য উৎসবের মাধ্যমে দর্শক বাংলাদেশ এবং পৃথিবীর প্রেক্ষাপট সম্পর্কে বুঝতে পারবে।”

এসময় তিনি সবাইকে নাট্যমঞ্চে উপস্থিত থাকার আহবান জানান।

উল্লেখ্য, ২০১৯ সালে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১ম বারের মত আয়োজন করে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০১৯’, তারই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘২য় আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’। তিন দিনব্যাপী এ নাট্য উৎসবের নাটক প্রদর্শনী শুরু হবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে প্রতিদিন সন্ধ্যা ছয়টায়।

 


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১