পুরনো বন্ধু মস্কোর পথে চীনা প্রেসিডেন্ট


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২০, ২০২৩, ৩:২২ অপরাহ্ণ / Print This Post Print This Post
পুরনো বন্ধু মস্কোর পথে চীনা প্রেসিডেন্ট

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া সফরে মস্কোর পথে রয়েছে। অন্যদিকে পুরনো বন্ধুকে স্বাগত জানাতে ক্রেমলিনে অধীর আগ্রহে অপেক্ষা করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সফরকে দুই দেশের বন্ধুত্ব ও সম্পর্ক দৃঢ়তার বড় পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে।

ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত একটি চীনা সংবাদমাধ্যমের জন্য লেখা নিবন্ধে পুতিন চীনা প্রেসিডেন্টকে ‘পুরোনো বন্ধু’ হিসেবে অভিহিত করে তার সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। লেখায় চলমান ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের মধ্যস্থতার আগ্রহকেও তিনি স্বাগত জানান।

অন্যদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার মস্কো সফরকে বন্ধুত্ব, সহযোগিতা ও শান্তির যাত্রা হিসেবে বর্ণনা করেছেন। রুশ পত্রিকা রাশিয়ান গেজেটে শি তার স্বাক্ষরিত এক আর্টিকেলে বলেছেন, আমি একটি যৌথ স্বপ্নের জন্যে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কাজ করতে উন্মুখ।

পশ্চিমা দেশগুলো ইউক্রেনে রুশ হামলাকে চীন নীরব সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করছে। কিন্তু চীন ইউক্রেন যুদ্ধে নিজেকে নিরপেক্ষ হিসেবে তুলে ধরার চেষ্টা করছে। মার্কিন কর্মকর্তা জন কিরবি গেল শুক্রবার বলেছেন, এই মুহূর্তে আমরা যুদ্ধ বিরতির প্রস্তাবকে সমর্থন করি না।

গত সপ্তাহে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি আলোচনা এগিয়ে নিতে চীন গঠনমূলক ভূমিকা রাখবে। পুতিন বেইজিংয়ের এ অবস্থানকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, রুশ-চীনা সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

পুতিনের আমন্ত্রণে শি সোমবার থেকে বুধবার পর্যন্ত মস্কো সফর করবেন। সবশেষ গত বছর চীনে দুজনের দেখা হয়েছিল। সে সময় পুতিন বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া সেপ্টেম্বরে উজবেকিস্তানে এক সম্মেলনেও উভয়ের দেখা হয়।

চীনা প্রেসিডেন্ট শি’র তিন দিনের সফরে দেশ দুটির কৌশলগত অংশীদারিত্ব, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো আলোচনায় স্থান পাবে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হওয়ার পর সোমবারই প্রথম বিদেশ সফরে যাচ্ছেন শি।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১