আমতলী ও তালতলী উপজেলায়

মুজিববর্ষের ঘর পাচ্ছে দু’উপজেলার আরো ৭০ গৃহহীন পরিবার


হায়াতুজ্জামান মিরাজ, আমতলী (বরগুনা) প্রতিনিধি। প্রকাশের সময় : মার্চ ২০, ২০২৩, ২:৫৬ অপরাহ্ণ / Print This Post Print This Post
মুজিববর্ষের ঘর পাচ্ছে দু’উপজেলার আরো ৭০ গৃহহীন পরিবার

“আশ্রায়নের অধিকার শেখ হাসিনার উপহার” মুজিববর্ষে ওই শ্লোগান বাস্তবায়নের লক্ষ্যে বরগুনার আমতলী ও তালতলী উপজেলায় মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দেয়া উপহার হিসেবে আরো ৭০টি ঘর পাচ্ছেন ভূমিহীন ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় তৃতীয় ও চতুর্থ পর্যায়ে সরকারি খাস জমিতে ওই সকল গৃহ নির্মানের কাজ সমাপ্ত হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, দু’উপজেলার ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে খাস জমিতে গৃহহীন ও ভূমিহীন ৭৮৫টি পরিবারকে আবাসন তৈরি করে তা বরাদ্ধ দেয়া হয়েছে। এরমধ্যে আমতলী উপজেলায় ৫১৩টি ও তালতলী উপজেলায় ২৭২টি। তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ও চতুর্থ পর্যায়ে আমতলী উপজেলোয় ৪০টি ও তালতলী উপজেলায় ৩০টি। মোট ৭০টি গৃহের নির্মাণ কাজ শেষ হয়েছে। যা আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

আমতলী ও তালতলী উপজেলার দায়িত্বে থাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ জামাল হুসাইন জানান, ভূমিহীন ও গৃহহীন প্রতিটি পরিবারকে দুই শতাংশ সরকারি খাস জমি বরাদ্ধ দিয়ে সেই জমিতে গৃহ নির্মাণ করে দেওয়া হচ্ছে। তৃতীয় পর্যায়ের প্রতিটি আধাপাকা গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা এবং চতুর্থ পর্যায়ে প্রতিটি আধাপাকা গৃহ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ লক্ষ ৮৪ হাজার টাকা। তৃতীয় পর্যায়ের অবশিষ্ট ও চতুর্থ পর্যায়ে দু’উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৭০টি গৃহের নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আলম বলেন, মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না। মুজিব শতবর্ষ উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ওই ঘোষণাকে বাস্তবায়নের জন্য কাজ করছে উপজেলা প্রশাসন। সে লক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য সারাদেশের ন্যায় বরগুনার আমতলীতে সরকারি খাস জমিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে। ইতিমধ্যে ৫১৩টি গৃহ নির্মাণ করে তা গৃহহীনদের মাঝে বরাদ্ধ দেয়া হয়েছে। আরো ৪০টি গৃহের নির্মাণ কাজ শেষ হয়েছে। যা মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে গৃহহীনদের কাছে হস্তান্তরের অপেক্ষায় রয়েছে।

তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত আনোয়ার তুমপা বলেন, অত্র উপজেলায় তৃতীয় পর্যায়ে অবশিষ্ট ৩০টি গৃহ নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই গৃহগুলোর চাবি আনুষ্ঠানিকভাবে উপকারভোগীদের মাঝে হস্তান্তর করবেন।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১