খুলনার ডুমুরিয়ায় ৩দিন ব্যাপি ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন


খুলনা প্রতিনিধি: প্রকাশের সময় : মার্চ ২২, ২০২৩, ১১:০০ অপরাহ্ণ / Print This Post Print This Post
খুলনার ডুমুরিয়ায় ৩দিন ব্যাপি ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

 

খুলনার ডুমুরিয়ায় তিন দিনব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার দুপুরে উপজেলা স্বাধীনতা চত্বর প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আজ(বুধবার) থেকে তিন দিনব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেছেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি।মেলা চলবে আগামী ২৪ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। এ মেলায় ১২টি স্টল রয়েছে।

মেলার স্টলগুলোতে কৃষি উপকরণ যন্ত্র, টাওয়ার পদ্ধতিতে সবজি চাষ, সর্জন পদ্ধতিতে ফল ও সবজি চাষ, ঘেরের পাড়ে সবজি, অফসিজনে তরমুজ চাষ, ভার্মিক কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্ট তৈরি, কলসি ও বস্তা পদ্ধতিতে সবজি চাষ, মিশ্র ফল বাগান, মিনি পুকুর ও পুকুর পাড়ে সবজি চাষ, আঠা ফাঁদ, ফেরোমন ফাঁদ, নিরাপদ সবজি চাষ, আন্তঃফসল চাষ পদ্ধতিসহ স্মার্ট কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় নারায়ন চন্দ্র চন্দ এমপি বলেন, আগামীর কৃষি হবে আধুনিক কৃষি। এক সময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ক্লাইমেট স্মাট প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর ফলে আগামীতে খাদ্যশস্য রপ্তানি করা যাবে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষিতে ব্যাপক উন্নয়ন করার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, কোনো জমি পতিত রাখা যাবে না। পতিত জমিতে যে ধরনের ফসল উৎপাদন হয় সেই ধরনের ফসল উৎপাদন করতে হবে। আধুনিকভাবে চাষাবাদ করতে সরকার কৃষকদের সব ধরনের সহায়তা করে যাবে। কৃষকের ফসল বিক্রিতে যেন অসুবিধা না হয় সেজন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নিদের্শনা প্রদান করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ। আরো উপস্হিত ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সুব্রত বিশ্বাসসহ প্রসাশন ও কৃষি দপ্তরের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধারণাপত্র উপস্থাপন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমীন। উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর এই মেলার আয়োজন করে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১