দক্ষিণখানের ইন্ট্রাকো অবশেষে বন্ধ ঘোষণা, শ্রমিকদের পাওনাদি পরিশোধ হয়নি 


সোহরাব হোসেন, ঢাকা প্রকাশের সময় : মার্চ ২৩, ২০২৩, ১:২৪ অপরাহ্ণ / Print This Post Print This Post
দক্ষিণখানের ইন্ট্রাকো অবশেষে বন্ধ ঘোষণা, শ্রমিকদের পাওনাদি পরিশোধ হয়নি 

 

রাজধানীর দক্ষিণখানের ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ অবশেষে বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্রমিকদের ২ মাস ১২ দিনের বেতন, ছুটির টাকা, ঈদ বোনাসসহ অন্যান্য পাওনাদি মালিকপক্ষ তিন ভাগে পরিশোধ করবে বলে সমঝোতা চুক্তি হয়। 

বুধবার (২২ মার্চ) দুপুর ২:৩০ ঘটিকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে মহাপরিদর্শক নাসির উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ মালিক ও শ্রমিক এবং সরকারের মধ্যে অর্থাৎ ত্রিপক্ষীয় বৈঠকে সমঝোতা সভা অনুষ্ঠিত হয়। গত ১২ মার্চ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সভার সিদ্ধান্তের ধারাবাহিকতায় উক্ত সমঝোতা সভা অনুষ্ঠিত হয়।

সমঝোতা সভায় সিদ্ধান্ত হয়- জানুয়ারি, ২০২৩ মাসের বকেয়া বেতন আগামী ২৮ মার্চ, ২০২৩ তারিখে। ফেব্রুয়ারি, ২০২৩ মাসের বকেয়া বেতন এবং ১২ মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত (১ মাস ১২ দিনের বেতন) ১৬ এপ্রিল, ২০২৩ তারিখে। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ধারা-২০ অনুযায়ী চূরান্ত পাওনা ও ঈদ বোনাস ২৪ মে, ২০২৩ তারিখে কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করিবে। মজুরি পরিশোধের দিন শ্রমিকগণ কারখানায় প্রবেশ করবে। মালিক প্রয়োজনে মেশিনারীজ ছাড়া অন্যান্য মালামাল বাহির করতে পারবে। এতে শ্রমিকগণ কোন বাধা প্রদান করবেনা।

সভায় উপস্থিত ছিলেন- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ন মহাপরিদর্শক (প্রশাসন ও উন্নয়ন) মোঃ বুলবুল আহমেদ, যুগ্ন মহাপরিদর্শক (অর্থ ও পরিকল্পনা) মোঃ মতিউর রহমান, উপমহাপরিদর্শক এ কে এম সালাউদ্দিন এবং শ্রম অধিদপ্তরের শ্রম কর্মকর্তা আব্দুল খালেক সিকদার। কারখানা মালিক পক্ষে উপস্থিত ছিলেন- মোঃ ইলিয়াস পাটোয়ারী, ব্যবস্থাপনা পরিচালক ও মোঃ জয়নাল আবেদীন, পরিচালক।

সভায় আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএর সিনিয়র অতিরিক্ত সচিব মনছুর খালেদ। শ্রমিক নেতা কাজী রুহুল আমিন, অর্থ সম্পাদক, মোঃ জয়নাল আবেদীন, আঞ্চলিক উপকমিটি, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র।  উপস্থিত ছিলেন-  ইন্ট্রাকো ডিজাইন লিঃ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল মিয়া ও সাধারণ সম্পাদক সেলিনা আক্তার, ইন্ট্রাকো ফ্যাশন লিঃ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু হানিফ ও সাধারণ সম্পাদক মোঃ মহিবুল্লাহ সহ কারখানার ১৫ জন ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দে।

উল্লেখ্য, গত চার বছর ধরে ইন্ট্রাকো ডিজাইন ও ইন্ট্রাকো ফ্যাশন লিঃ এ বেতন নিয়ে ঝামেলা লেগেই ছিল।

 

SK24/SMK/DESK

 

 


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১