মন্ত্রণালয় দেখছে না হজ খরচ কমানোর সুযোগ


নিজস্ব সংবাদদাতা প্রকাশের সময় : মার্চ ৩১, ২০২৩, ৯:০৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
মন্ত্রণালয় দেখছে না হজ খরচ কমানোর সুযোগ

 

হজ যাত্রায় ২৫ হাজার নিবন্ধন বাকি আছে তিনবার সময় বর্ধিত করেও । নিবন্ধন কম হলে আগামী ২১ মে’র প্রথম হজ ফ্লাইট পেছাতে পারে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) হজ নিবন্ধনের শেষ দিনের সবশেষ পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিষয়টি জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলাম।

তিনি বলেন, হজের খরচ কমানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। কমানোর কোনো সুযোগও দেখছে না মন্ত্রণালয়। সৌদি রিয়াল, আবাসন খাত ও বিমান ভাড়া বেড়ে যাওয়ায় গত বছরের তুলনায় দ্বিগুণ হয়েছে খরচ।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন‌্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এবার হজের খরচ বেড়ে যাওয়ায় কোটা পূরণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। দফায় দফায় নিবন্ধনের সময় বাড়ানো হলেও হজযাত্রীদের সাড়া পাওয়া যাচ্ছে না।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১