বর্তমানে কোনো স্কুলে ভাঙা বেড়া-টিনের চালা নেই: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০২৩, ৮:২৬ অপরাহ্ণ / Print This Post Print This Post
বর্তমানে কোনো স্কুলে ভাঙা বেড়া-টিনের চালা নেই: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

গত এক দশকে শিক্ষার সুযোগ সম্প্রসারণের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, সরকার শিক্ষাক্ষেত্রে পরিবর্তন আনতে কাজ করে যাচ্ছে। এখন আর কোনো স্কুলে ভাঙা বেড়া, টিনের চালা নেই। এটা যেমন সত্যি, তেমনি সব স্কুলে খুব উঁচুমানের অবকাঠামো নেই সেটাও সত্যি। তাই যেসব স্কুলে সুন্দর সুবিধা নেই সেখানেও শিক্ষার্থীদের জন্য সুন্দর পরিবেশ তৈরি করতে পারছি কি না সেটা মাথায় রাখতে হবে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকেলে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের (জিআইএস) ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ‘স্কুল অব লাইফ’ ধারণাকে উৎসাহিত করতে এবং ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করে তুলতে স্কুলটি চালু করেছে এসটিএস গ্রুপ।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ১৯৯৭ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে এসটিএস গ্রুপ। যাত্রা শুরুর পর থেকে বিভিন্ন উদ্ভাবনী পদ্ধতি গ্রহণের মাধ্যমে তারা দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা প্রদানের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আর এ লক্ষ্য পূরণে তাদের আইএসডি এবং ডিপিএস রয়েছে। ‘স্কুল অব লাইফ’ ধারণা নিয়ে গ্লেনরিচ নামে গ্রুপটি আরেকটি বিশ্বমানের শিক্ষাপ্রতিষ্ঠান উদ্বোধন করেছে।

তিনি বলেন, আমার বিশ্বাস স্কুলটি এর শিক্ষাদান পদ্ধতিতে বাংলাদেশের সংস্কৃতি ও বিশ্বাসকে যুক্ত করবে। পাশাপাশি শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থতি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাই কমিশনার ম্যাট ক্যানেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান, যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি এবং এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল।

এছাড়াও উপস্থিত ছিলেন এসটিএস গ্রুপের প্রধান নির্বাহী মানস সিং এবং গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ রমেশ মুগডাল। অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট ব্যক্তি ও এসটিএস গ্রুপের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, গ্লেনরিচের চমৎকার ক্যাম্পাস দেখে এবং স্কুলটি যে ধারণা নিয়ে কাজ করবে তা জানতে পেরে আমরা আনন্দিত। শিক্ষাখাতসহ বাংলাদেশ বিভিন্ন খাতে ধারাবাহিকভাবে এগিয়ে যাচ্ছে। আমার আন্তরিক প্রত্যাশা প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকবে।

এসটিএস গ্রুপের চেয়ারম্যান বব কুন্দানমাল বলেন, আমরা বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদানে ধারাবাহিকভাবে বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য বাংলাদেশের তরুণদের বৈশ্বিকভাবে প্রতিযোগিতামূলক অবস্থার সমপর্যায়ে নিয়ে আসার জন্য তাদের প্রস্তুত করে তোলা। আর সে লক্ষ্যেই, আমরা ‘স্কুল অব লাইফ’ ধারণা ও উন্নত পাঠ্যক্রম নিয়ে এসেছি, যা তরুণদের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল স্কুলস সার্ভিসেসের (আইএসএস) পরিচালক স্টিভ প্লিসিনস্কি বলেন, গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের যাত্রা শুরু করা নিয়ে আমরা অত্যন্ত আনন্দিত। স্কুলের শিক্ষার্থীদের যেন সব পর্যায়ে সর্বোচ্চ মানসম্পন্ন শিক্ষা প্রদান করা হয়, তা নিশ্চিতে আইএসএস স্কুলের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার ম্যাট ক্যানেল বলেন, এসটিএস গ্রুপ প্রিমিয়াম ক্যামব্রিজ কারিকুলাম স্কুল উদ্বোধন করেছে। এটা অত্যন্ত আনন্দের। এসটিএস গ্রুপের পরিকল্পনা রয়েছে ভবিষ্যতে বাংলাদেশের অন্যান্য স্থানে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল চালু করার। এজন্য আমি তাদের সাধুবাদ জানাই।

SK24/SMK/DESK


আর্কাইভ