সোহাগ ইস্যুতে কাজী সালাউদ্দিন কথা বলবেন ফিফা প্রেসিডেন্টের সঙ্গে


বিশেষ প্রতিনিধি প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০২৩, ৪:৫৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
সোহাগ ইস্যুতে কাজী সালাউদ্দিন কথা বলবেন ফিফা প্রেসিডেন্টের সঙ্গে

কাজী মো. সালাউদ্দিন আসছেন জেনেই মতিঝিলস্থ বাফুফে ভবনের সামনে গণমাধ্যমকর্মীদের অপেক্ষা। কারণ, সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগকে ফিফা দুই বছরের জন্য নিষিদ্ধ করার প্রতিক্রিয়ায় কি বলেন সভাপতি কাজী মো. সালাউদ্দিন সেটা জানাই ছিল সবার প্রধান আগ্রহ। শুক্রবার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ‘ভেরি স্যাড’ ছাড়া তেমন কিছুই যে বলেননি তিনি।

বাফুফে ভবনে অপেক্ষমান গণমাধ্যমকর্মীদের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করতে বেশি সময় নেননি বাফুফে সভাপতি। তিনি শুরু বলেছেন, ‘আজকে আমরা সবাই একসাথে হয়েছি একটা দুঃসংবাদে, খারাপ সংবাদে। বাংলাদেশের ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। আপনারা যেমন গতকাল ডকুমেন্ট পেয়েছেন। আমিও গতকালই জানতে পেরেছি। গতকাল এবং আজকেও ডকুমেন্টস পড়েছি। তবে শেষ করতে পারি নাই। তার বিরুদ্ধে যা যা করার ছিল যেমন নিষিদ্ধ করা, সেটা হয়ে গেছে।’

বাফুফের এখন করণীয় কি? এমন প্রশ্নের জবাবে কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘আমি একটা জরুরি সভা ডেকে সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম। তবে আমাদের দুইজন ভাইস প্রেসিডেন্ট দেশের বাইরে আছেন। তাই আমি সভা ডাকতে পারিনি। তারা কাল-পরশু দেশে এসে পৌঁছাবেন। সবাই আসলে পরশুদিন আমরা বৈঠক ডেকে সিদ্ধান্ত নেব। এরপর আপনাদের জানিয়ে দেব পরবর্তী পদক্ষেপ কি হবে। আপাতত ফিফা যে সিদ্ধান্ত নিয়েছে আমরা সেখানেই আছি। বাফুফে কি সিদ্ধান্ত নেবে তার জন্য সকলকে দুদিন অপেক্ষা করতে হবে। সোমবার দিন ফিফার অফিস খুলবে। আমি ফিফার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবো। এরপর আমরা নিজেদের মধ্যে বৈঠক করে সিদ্ধান্ত নিব আমাদের পরবর্তী পদক্ষেপ কি হবে।

এ বিষয়ে ফিফা থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি উল্লেখ করে বাফুফে সভাপতি বলেছেন, ‘ওরা যখন জুরিখে গিয়েছিল তখন বুঝেছিলাম যে একটা কিছু চলছে। তখনও অফিশিয়ালি আমাকে কেউ জানায়নি। এখনও অফিশিয়ালি আমি ফিফা থেকে কোনও চিঠি পাই নাই।

এ বিষয়ে সাধারণ সম্পাদকের সঙ্গে তার কথা হয়েছে উল্লেখ করে কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘ফিফার সিদ্ধান্ত নিয়ে সোহাগের সঙ্গে কথা বলেছি গতকাল রাতে। সোহাগ মনে করছে, এথিকস কমিটির যে সিদ্ধান্ত তার উপর নিয়েছে সেটা অবিচার করা হয়েছে। এটা নিয়ে সে কোর্ট অব অরবিট্রেশন ফর স্পোর্টসে যাবে বলে আমাকে জানিয়েছে।’

কাজী মো. সালাউদ্দিন আরো বলেছেন, ‘ওরা (ফিফার এথিকস কমিটি) কিন্তু বলে নাই আর্থিক অনিয়ম। রিপোর্টে আর্থিক অনিয়ম বলা হয়নি। ওরা কোড অব এথিক্স এবং রেসপনসিবিলিটি নিয়ে বলেছে। অবশ্য, যাই বলা হয়েছে সবই এখানে আসবে। লুকানোর কিছু নাই। তবে এ নিয়ে বিস্তারিত কিছু বলার আগে আমার সকলের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। আমার সব ভাইস প্রেসিডেন্ট এবং সিনিয়র মেম্বারদের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে এবং সিদ্ধান্ত যেটা হবে সেটাই আমি সকলকে জানাবো।

SK24/SMK/DESK


আর্কাইভ