ঘোড়াঘাটে মহান মে দিবস উপলক্ষে নির্মাণ শ্রমিকদের র‍্যালি ও সমাবেশ 


মনোয়ার বাবু, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি প্রকাশের সময় : মে ১, ২০২৩, ৮:৪১ অপরাহ্ণ / Print This Post Print This Post
ঘোড়াঘাটে মহান মে দিবস উপলক্ষে নির্মাণ শ্রমিকদের র‍্যালি ও সমাবেশ 

মহান মে দিবস উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে র‍্যালি ও সমাবেশ করেছে উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়ন(রেজি-রাজ/১৪২৫)।

সোমবার (১ মে) সকাল সাড়ে ১০টায় র‍্যালিটি রাণীগঞ্জ বাজার এলাকা থেকে বের হয়।র‍্যালি শেষে রাণীগঞ্জ নতুন সোনালি ব্যাংক সংলগ্ন নির্মাণ শ্রমিক কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।এসময় নির্মাণ শ্রমিকের প্রতিনিধিরা শ্রমিকের ন্যায্য অধিকার নিয়ে বক্তব্য প্রদান করেন।এবারের মে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।

এসময় বক্তব্য রাখেন,উপজেলা নির্মাণ শ্রমিকের সভাপতি শফিকুল ইলমাম,সহ-সভাপতি নূর হোসেন, সাধারণ সম্পাদক আনিছুর রহমান,সাংগঠনিক শহিদুল ইসলাম,কোষাধ্যক্ষ জাহাঙ্গীর আলম বুলু,কার্যকরী সদস্য শহিদুল ইসলাম,আমির হোসেন সহ অনেকে।

প্রসঙ্গত, শ্রমিকদের আত্মত্যাগের এই দিন পহেলা মে সারা বিশ্বে প্রতি বছর একযোগে ‘মহান মে দিবস’ হিসেবে পালন করা হয়। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘হে মার্কেটে’র শ্রমিকরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে অনেক শ্রমিক হতাহত হন। তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে প্রতি বছর বিশ্বজুড়ে দিনটি মহান মে দিবস হিসেবে পালিত হচ্ছে।

SK24/SMK/DESK


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১