বাণিজ্য মন্ত্রণালয়

চিনি আমদানিতে শুল্কছাড়ের মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি


বার্তা বিভাগ প্রকাশের সময় : মে ১০, ২০২৩, ৬:৩৭ অপরাহ্ণ / Print This Post Print This Post
চিনি আমদানিতে শুল্কছাড়ের মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি

বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বুধবার (১০ মে) আমদানিকৃত খাদ্যের মান নিশ্চিতকরণে আমদানি নীতি আদেশ ২০২১-২৪ সম্পর্কে স্টেকহোল্ডারদের অবহিতকরণ বিষয়ক এক কর্মশালা শেষে একথা বলেন তিনি।

বাণিজ্যসচিব বলেন, চিনির জন্য শুল্কছাড় এখনও বহাল রয়েছে। এটা ৩১ মে শেষ হবে। চিনির জন্য শুল্কছাড় অব্যাহত রাখার জন্য এনবিআরকে চিঠি পাঠানো হবে। চিনির দাম বাড়ায় শুল্কহার আরও কমানোর জন্য এনবিআরকে সুপারিশ করা হবে। তপন কান্তি ঘোষ আরও বলেন, ‘আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত চিনির দাম ও ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় চিনির আমদানি কমেছে। কয়েক দিন আগে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাম সমন্বয়ের অনুরোধ জানালে, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলা হয়। এরপর ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী প্রতিকেজি খোলা চিনি ১২০ টাকা ও প্যাকেটজাত চিনি ১২৫ টাকা নির্ধারণ করা হয়।’

নতুন এই দামে চিনি বিক্রির জন্য বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনকে মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে বলেও জানান বাণিজ্যসচিব। তিনি বলেন, চিঠি দেয়া হলেও এ বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থাটি।

তপন কান্তি বলেন, ‘কোনো নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে না থাকলে এনবিআরকে শুল্কহার কমানোর জন্য অনুরোধ জানানো হয়। এনবিআর কখনও কমায়, আবার সম্ভব না হলে কমাতে পারে না। ট্যারিফ নির্ধারণ আসলে জাতীয় রাজস্ব বোর্ডের কাজ। সামগ্রিক বিষয় বিবেচনায় নিয়ে এনবিআর ট্যারিফের বিষয়ে সিদ্ধান্ত নেয়।’

ভোজ্যতেলের দাম বৃদ্ধির বিষয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোজ্যতেলের ওপর শুল্ক রেয়াত শেষ হয় চলতি বছরের ৩০ এপ্রিল। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন দাম সমন্বয়ের জন্য মন্ত্রণালয়ে চিঠি দিলে, ট্যারিফ কমিশনের মাধ্যমে দাম নির্ধারণ করায়, তেলের দাম বৃদ্ধি পেয়েছে।

এছাড়া তেলের শুল্কছাড় অব্যাহত রাখার ব্যাপারেও চিঠি দেয়া হয়েছিল, কিন্তু এনবিআর সাড়া দেয়নি বলেও উল্লেখ করেন বাণিজ্যসচিব। তিনি বলেন, আগামী অর্থবছর তেলের শুল্কহার কমানো যায় কি-না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, ই-সিগারেট আমদানি প্রসঙ্গে বাণিজ্য সচিব বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত অনুযায়ী আমদানি নীতি প্রণয়ন করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ই-সিগারেটের বিষয়ে যে সিদ্ধান্ত দেবে, সেটিই চূড়ান্ত হবে।


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১