ভারতে মৃত নারী জিতলেন নির্বাচনে মাঠে


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : মে ১৮, ২০২৩, ৯:২৭ পূর্বাহ্ণ / Print This Post Print This Post
ভারতে মৃত নারী জিতলেন নির্বাচনে মাঠে

দু’সপ্তাহ আগে মৃত্যু হয়েছিল এক নারী প্রার্থীর। অথচ তিনিই কি না অন্য সব প্রার্থীকে পেছনে ফেলে নির্বাচনে বিজয়ী হয়েছেন! সম্প্রতি অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশে।

বার্তা সংস্থা এএফপি’র খবরে জানা যায়, ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যটিতে পৌরসভা নির্বাচনের মাত্র ১২ দিন আগে ফুসফুস ও পেটের সংক্রমণে মারা যান আশিয়া বি নামে ওই নারী প্রার্থী।

কিন্তু নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে গেলে ব্যালট থেকে কারও নাম মুছে ফেলার পদ্ধতি নেই সেখানে। ফলে আশিয়া মারা গেলেও ব্যালটে তার নাম থেকে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা কর্মকর্তা ভগবান শরণ।

মৃত ওই নারী বিজনোর জেলার পৌরসভায় একটি পদের জন্য লড়েছিলেন। নির্বাচনের ফলাফলে দেখা যায়, তিনি প্রায় ৪৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

৩০ বছর বয়সী আশিয়া জীবনে এই প্রথমবার ভোটে দাঁড়িয়েছিলেন। আর তাতেই বাজিমাত। কিন্তু সেই সাফল্য দেখে যাওয়ার সৌভাগ্য হলো না তার।

এখানে উল্লেখ্য, আশিয়ার স্বামী তার স্ত্রীর মৃত্যুর খবর নির্বাচন কর্মকর্তাদের জানিয়েছিলেন। কিন্তু ব্যবস্থা না থাকায় ব্যালট পেপার থেকে তার নাম বাদ দেওয়া যায়নি।

শরণ জানান, একবার নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে গেলে এটি থামানো বা স্থগিত করা যায় না।

আশিয়া বি মারা যাওয়ার আগে ভোটারদের কাছে ব্যাপক জনপ্রিয় প্রমাণিত হয়েছিলেন এবং অনেকেই তার পক্ষে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

মোহাম্মদ জাকির নামে স্থানীয় এক ব্যক্তি বলেন, আশিয়া সহজেই বন্ধুত্ব তৈরি করেছিল এবং মানুষজন তাকে যে সমর্থন দিয়েছিল, সেই প্রতিশ্রুতি ভঙ্গ করতে চায়নি। এ কারণেই এই ফলাফল এসেছে।

বিজয়ী প্রার্থীর স্বামী মুনতাজিম কুরেশি বলেন, আশিয়া তার শান্ত আচরণে সবার মন জয় করেছিলেন।

একজন ভোটার বলেন, তার প্রতি শ্রদ্ধা জানাতেই আমাদের এই ভোট।

SK24/SMK/DESK


আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১